chuyadanga20150চুয়াডাঙ্গাঃ জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জাতীয় সংসদের হুইপ সোলাইমান হক জেয়ার্দ্দার ছেলুনের হস্তক্ষেপে দীর্ঘ সাড়ে ৩ বছর পর আপন ঠিকানায় ফিরলো চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলার গঙ্গাদসাপুর গ্রামের ৬২ ভূমিহীন পরিবার। তারা ফিরে পেলেন তাদের বসত ভিটা। ভিটায় ফিরলেও প্রতিপক্ষ দলের অব্যাহত হুমকিতে এসব ভূমিহীন পরিবার চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন বলে অভিযোগ তাদের।

ভূমিহীন পরিবারের নেতা গঙ্গাদাসপুরের হানেফ আলী জানান, ২০১২ সালের ২৯ মার্চ তাদের ৬২টি ভূমিহীন পরিবারের উপর হামলা করা হয়। একই গ্রামের গোলদার গ্রুপ ওই জমি তাদের দাবি করে দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে তাদের উপর এ হামলা চালান। দু’দফা হামলায় ভূমিহীন পরিবারের নারী-পুরুষসহ অর্ধশতাধিক ব্যক্তি জখম হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন।

৩০ মার্চ দ্বিতীয় দফায় আবারো ভূমিহীন পরিবারের উপর হামলা করা হলে তারা প্রাণ ভয়ে পরিবার-পরিজন নিয়ে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যান। হামলাকারীরা এসময় তাদের বাড়ি-ঘর থেকে মূল্যবান মালামালা লুটসহ মূল্যবান গাছ-গাছালি কেটে নিয়ে যান। এসময় তারা দখল করেন বাগান ও ফসলের ক্ষেত। এ ঘটনাকে কেন্দ্র করে জোতদার ও গোলদার গ্রম্নপের মধ্যে দীর্ঘদিন ধরে উত্তেজনা ও মামলা-হামলা চলে আসছে।

ভূমিহীন ৬২ পরিবার দীর্ঘ সাড়ে ৩ বছর যাবৎ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করে আসছিলো।

এ অবস্থায় তারা জেলা আওয়ামী লীগ সভাপতি জাতীয় সংসদের হুইপ সোলাইমান হক জোয়ার্দ্দার ছেলুন বিষয়টি আমলে নিয়ে তিনি অসহায় ভূমিহীন ৬২টি পরিবারের প্রায় ৩ শতাধিক সদস্যকে তাদের আপন ঠিকানায় ফিরে যাওয়ার ব্যবস্থা গ্রহণ করেন। হুইপের প্রতিশ্রুতি পেয়ে গত ২৬ জুলাই ভূমিহীন পরিবারের সকল সদস্য বাড়ি ফিরে আসেন।

আপন ঠিকানায় ফিরলেও ভূমিহীন পরিবারের সদস্যরা প্রতিপক্ষ গ্রুপের হুমকিতে আতঙ্কিত মধ্য রয়েছে।

ভূমিহীনদের অপর নেতা শাহাবুল ইসলাম বলেন, বাড়ি ফিরে বসবাসের অযোগ্য বাড়িকে তার বাসযোগ্য করে তোলার চেষ্টা করছেন। হামলাকারীদের হামলায় প্রত্যেকটি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়ে বসবাসের অযোগ্য হয়ে পড়ে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here