Wheat201ব্রাজিল থেকে আমদানি করা আলোচিত গম কাউকে নিতে বাধ্য করা যাবে না এবং কেউ ফেরত দিতে চেইলে সরকারকে তা গ্রহণ করতে হবে বলে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হবে আজ।

এর আগে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন। ওই আবেদনের ওপর শুনানির জন্য রোববার দিন নির্ধারিত রয়েছে।

পরে ওই গম নিয়ে (২১-জুলাই) রিটকারীর আইনজীবীর করা সম্পূরক আবেদনের শুনানির জন্য ঠিক করেন চেম্বার আদালত। সম্পূরক আবেদনের শুনানি করে বিচারপতি সৈয়দ মাহমুদ হাসানের চেম্বার জজ আদালত শুনানির একই দিন ঠিক করেন । গম আমদানি ও বিতরণে কোনো ধরনের গাফিলতি ছিল কি-না তা জনতে চেয়ে এবং গম খাওয়ার উপযোগী কি-না নিরপেক্ষ ল্যাবে পরীক্ষার অনুমতি চেয়ে গত ১৪ জুলাই আপিল করেন রিটকারী আইনজীবী।

তার আগে, গত ১২ জুলাই হাইকোর্টের দেয়া আদেশ সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত স্থগিত করে ২৬ জুলাই সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এই আপিলের শুনানি জন্য ঠিক করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অপরদিকে রিটের পক্ষে ছিলন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, এহসানুর রহমান ও অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন।

তার আগে ৯ জুলাই আদালতে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সংশ্রিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ এই আবেদন করেন। পরে চেম্বার জজ আদালত আবেদনের ওপর শুনানির জন্য নিয়মিত বেঞ্চে পাঠাতে আদেশ দেন।

তার আগে গত ৫ জুলাই হাইকোর্ট ব্রাজিল থেকে আমদানি করা গম কাউকে নিতে বাধ্য করা যাবে না এবং কেউ ফেরত দিতে চেইলে সরকারকে তা ফেরত নিতে হবে বলে নির্দেশ দিয়েছিল।

এ সংক্রান্ত রিট আবেদনের জারি করা রুল নিষ্পত্তি করে এই পর্যবেক্ষণ দিয়ে হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় দিয়েছেন।

আমদানি করা গম খাওয়ার উপযোগী বলে খাদ্য অধিদফতরের ডিজির প্রতিবেদন দেয়ার পরে আদালত এই আদেশ দিয়েছিলেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২২টি (টেস্ট) পরীক্ষায় পোকা মাকড় রয়েছে বলা হয়। অপর ২৩টি প্রতিষ্ঠানের পরীক্ষায় বলা হয়, টেন্ডারের নমুনা অনুযায়ী গম ব্রাজিল থেকেই আমদানি করা হয়নি।

এবং আমদানি করা দুই লাখ পাঁচ হাজার ১২৮ মেট্রিক টন গমের মধ্যে এক লাখ ৭৪ হাজার ৯২৬ মেট্রিক টন ইতোমধ্যে বিতরণ করা হয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়।

ইতোমধ্যে পুলিশ, বিজিবি, আনসার, জেলখানা, বিভিন্ন ডিলার ও আটাকল ছাড়াও টিআর (টেস্ট রিলিফ) ও কাবিখাসহ (কাজের বিনিময়ে খাদ্য) বিভিন্ন কর্মসূচিতে বিতরণ করা ওই গম কেউ ফেরত দিতে চাইলে তা ফেরত নিতেও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন আদালত।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস বলেন, ‌‌`খাদ্য অধিদফতরের জমা দেয়া প্রতিবেদনের ভিত্তিতে আদালত বলেছেন, গম খাওয়ার উপযোগী নয়, এই কথা কোথাও বলা হয়নি। অর্থাৎ, ওই গম খাওয়ার উপযোগী।

ব্রাজিল থেকে আমদানি করা ওই গম ‘নষ্ট ও পচা’ বলে পুলিশের পক্ষ থেকে আপত্তি তোলার খবর গণমাধ্যমে প্রকাশ পেলে আলোচনা শুরু হয়। এর আগে গত ২৮ জুন গম আমদানির বিষয়ে দুর্নীতি দমন কমিশনের তদন্তের নির্দেশনা চেয়ে গম নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট পাবেল মিয়া।

রিটে দুদকের মাধ্যমে তদন্ত এবং বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) ও বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউট (বারি) এর মাধ্যমে গম পরীক্ষার নির্দেশনা চাওয়া হয়।

এছাড়া মানহীন গম আমদানি এবং সরবরাহ কেন আইনগত কতৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, বিএসটিআই ও বারির ল্যাবেরটরিতে পরীক্ষার কেন নির্দেশনা দেয়া হবে না, অনিয়মের অভিযোগ কেন তদন্তের নির্দেশনা দেয়া হবে না মর্মে রুল চাওয়া হয়।

এ বিষয়ে প্রাথমিক শুনানি করে ৩০ জুন হাইকোর্ট রুলসহ আদেশ দেন। ওই গম মানুষের খাওয়ার উপযোগী কি-না, সে বিষয়ে খাদ্য অধিদফতরের মহাপরিচালককে ৭২ ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। আদেশ অনুযায়ী, খাদ্য অধিদফতরের মহাপরিচালকের পাঠানো প্রতিবদন গত ৫ জুলাই আদালতে জমা দাখিল করে রাষ্ট্রপক্ষ।

বাংলাদেশ শিল্প বিজ্ঞান গবেষণা পরিষদ (বিসিএসআইআর), কৃষি গবেষণা ইনস্টিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার কথা উল্লেখ করে মহাপরিচালকের প্রতিবেদনে বলা হয়, আমদানি করা গমের মান নিয়ে প্রশ্ন ওঠায় খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশে বিভিন্ন জেলার খাদ্য গুদাম মজুদ ওই গমের ৫৭টি নমুনা নির্বাহী ম্যজিস্ট্রেটের মাধ্যমে সংগ্রহ করে খাদ্য। –

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here