বাকৃবির দুই শিক্ষার্থী বহিষ্কাররবীন্দ্র নাথ পাল, ময়মনসিংহ থেকে :: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পি-এইচ.ডি ডরমেটরিতে রাতের বেলায় বিনা অনুমতিতে অবৈধভাবে অবস্থান করায় দুই শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের মাস্টার্সের ছাত্র জীবন রায় ও প্যারাসাইটোলজি বিভাগের মাস্টার্সের ছাত্রী ফাতেমা তুজ জোহরারকে এক সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

আজ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার তাদের এ শাস্তি প্রদান করেন।জানা গেছে, গত ১৭ জুন বিকালে জীবন রায় বিশ্ববিদ্যালয়ে অবস্থিত পরমাণু বিজ্ঞানী ড. এম.এ. ওয়াজেদ মিয়া পি-এইচ.ডি ডরমেটরির ১২২ নং কক্ষে ফাতেমা তুজ জোহরার সঙ্গে দেখা করতে যায়।

রাত ১২টার পরও না ফেরায় কর্তব্যরত নিরাপত্তারক্ষীরা ওই কক্ষে তল্লাশি করে সময় জীবন রায়কে দেখতে পায়। পরবর্তীতে তাদের দু’জনকে বিশ্ববিদ্যালয় প্রক্টর কারণ দর্শানোর নোটিশ দেয়। এতে তারা দোষী প্রমাণিত হওয়ায় উভয়কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শৃংখলা বিধির ১৩ নং ধারা অনুযায়ী (জুলাই-ডিসেম্বর/১৫) এক সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার করার বিষয়ে প্রক্টর প্রফেসর ড. এ. কে. এম জাকির হোসেন জানান, ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেজন্য অভিযুক্ত শিক্ষার্থীদেরকে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হয়েছে।

তবে ঘটনার পর থেকেই নিজেকে নিদোর্ষ বলে আসছে অভিযুক্ত জীবন রায়। জীবনের মতে, রান্না শিখানোর জন্য মুরগির মাংস নিয়ে পি-এইচ.ডি ডরমেটরিতে গিয়েছিলাম অন্য কোন অসৎ উদ্দেশ্য ছিল না।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here