02_nদুই দিনের ঢাকা সফরের দ্বিতীয় দিনে বারো শতকে সেন আমলে প্রতিষ্ঠিত ঢাকেশ্বরী মন্দির ও রামকৃষ্ণ মিশনে পরিদর্শন ও পূজা দিতে যাবেন নরেন্দ্র মোদি। যার জন্য ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে কর্মসূচি। ৭ জুন রবিবার সকাল পৌনে আটটায় সোনারগাঁও হোটেল থেকে ঢাকেশ্বরী মন্দিরে যাবেন মোদি। সেখানে পুষ্পবৃষ্টি আর শঙ্খ-উলুধ্বনি দিয়ে বরণ করে নেয়া হবে ভারতীয় প্রধানমন্ত্রীকে। এরপর দেবী কালির পায়ে পূজা দিয়ে গ্রহণ করবেন চরণামৃত (পবিত্র জল)। আর যাবার বেলায় তার হাতে তুলে দেয়া হবে ঢাকেশ্বরী মন্দিরের প্রতিকৃতি।

ঢাকেশ্বরী মন্দিরে পূজা শেষে নরেন্দ্র মোদি যাবেন রাজধানী  ঢাকার গোপীবাগের আর কে মিশনের রামকৃষ্ণ মিশন মঠ ও মন্দিরে। কলকাতার বেলুর রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ ইতোমধ্যেই ঢাকায় এসে বিভিন্ন দিক সমন্বয় করেছেন বলে জানা গেছে।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মোদিকে বরণ করবেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও ঢাকা মহানগর পূজা কমিটির শীর্ষ নেতারা। সেখান থেকে মূল মন্দির প্রাঙ্গণে তাকে বরণ করবেন ঢাকেশ্বরী মন্দিরের প্রধান সেবায়েত প্রদীপ কুমার চক্রবর্তী। প্রথমেই তিনি মূল মন্দির প্রাঙ্গণের শিব মন্দিরগুলো ঘুরবেন এবং প্রণাম করবেন। সেখান থেকে কালি মন্দিরে প্রবেশ করবেন। সেখানে তিনি দেবীর পায়ে পূজা দেবেন ও পুরোহিতের আর্শীবাদ গ্রহণ করবেন। তিনি সেখানে চরণামৃত গ্রহণ করবেন। এরপর তিনি চল্লিশ জন হিন্দু নেতাদের সঙ্গে অনানুষ্ঠানিক শুভেচ্ছা বিনিময় করবেন মোদি।

মন্দিরে মোদির পরিদর্শন প্রসঙ্গে পূজা উদযাপন পরিষদের সভাপতি কাজল দেবনাথ বুধবার জানান, ৭ জুন সকাল পৌণে ৮টা থেকে সোয়া ৯টা পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকেশ্বরী মন্দিরে অবস্থান করবেন। তার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনের স্মারক হিসেবে মন্দিরের প্রতিকৃতি উপহার দেয়া হবে।

এদিকে নরেন্দ্র মোদির ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হবে পুরো প্রাঙ্গণ। ৭ জুন ভোর থেকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত কোনও সাধারণ ভক্ত ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। মোদির ঢাকেশ্বরী পরিদর্শন নির্বিঘ্ন করতে বুধবার সকালে মন্দিরে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন গোয়েন্দা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে বাংলাদেশ সফরে এসে গতবছরের ২৭ জুন ঢাকেশ্বরী মন্দিরে পূজা দেন মোদি সরকারের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে ৬ জুন ঢাকায় আসবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here