Road-Accident-in-Bangladeshসুজন সরকার, সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জে গত ৩ দিনে সড়ক দূর্ঘটনায় ১৫ জন নিহত হয়েছে এবং নারী শিশু সহ আহত হয়েছে কমপক্ষে ৬০ জন। বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ সড়কের প্রায় একইস্থানে দূর্ঘটনায় প্রানহানী নিয়ে স্থানীয় জনগন,ও প্রশাসনের মধ্যে আলোচনা হচ্ছে।

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম এলাকা থেকে নলকা পর্যন্ত ১৯ কিঃমিঃ দৈর্ঘ মহাসড়কটি ৪ লেনের দাবী দির্ঘদিনের। যোগাযোগ ও পরবর্তিতে সেতু মন্ত্রী যতবার সিরাজগঞ্জে এসেছেন ততবারই এসড়ককে ৪ লেনে উন্নীত করার ঘোষনা দিয়েছেন।

কিন্তু এখনো সে কাজ শুরু হয়নি। স্থানীয়বাসী ও সংশ্লিষ্টদের মতে ৪ লেনে উন্নীত না হওয়ায় এই স্থানে সড়ক দূর্ঘটনা বেড়ে হতাহতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

খোজ নিয়ে জানাগেছে, গত ৪৮ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় মহাসড়কের প্রায় একই স্থানে ৩টি মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে। এতে প্রথম দিনে ২জন, দ্বিতীয় দিনে ১০ জন এবং তয় দিনে ৩জনসহ মোট ১৫ জন নিহতের খাতায় নাম লিখিয়েছেন।

গত ৪৮ ঘন্টায় মর্মান্তিক এসকল সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জের কেউ না থাকলেও সিরাজগঞ্জ বাসি গভীর উদ্বিগ্ন হয়ে পরেছেন। সকলেই ভাবছেন একই স্থানে একাধিক দুর্ঘটনা কেন হচ্ছে। অনেকে মনে করছেন বঙ্গবন্ধু সেতু থেকে সিরাজগঞ্জ হাটিকুমরুল পর্যন্ত  ৪ লেনের রাস্তা তৈরী না করাই এসকল দুর্ঘটনার জন্ম। আবার কেউ কেউ মনে করছেন অতিমাত্রায় গতি এবং রাতে তন্দ্রাচ্ছন্নতার কারণে এমন ঘটনা ঘটছে।

বঙ্গবন্ধু সেতু থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ১৫টি সংযোগ সড়ক থাকাতেও দুর্ঘটনা ঘটছে। অনেক সময় চালক তার গাড়ির গতিরোধ করতে না পেরেও দুর্ঘটনার কবলে পরছেন। সেতুর পশ্চিমপাড় এলাকার সয়দাবাদ মোড়, মুলিবাড়ি রেলক্রসিং, কড্ডামোড়, কোনাবাড়ি, নলকা, পাঁচলিয়সহ একাধিক স্থানে ওভার ব্রিজের কথাও একাধিকবার  নির্মানের জন্য জোর দাবি করা হলেও তেমন কোন সাড়া মেলেনি সরকারের কাছে।

তাই সচেতন সিরাজগঞ্জ বাসি মনে করেন বঙ্গবন্ধু সেতু নির্মান করার পর থেকেই এ মহাসড়কে যানবাহন বেড়েছে। শুধু উত্তরবঙ্গ না দক্ষিনের শত শত যান চলাচল করে এসড়কেই। সেতুমন্ত্রীর একাধিকবার  লেনের বাস্তবায়ন করার ঘোষনা দিলেও বাস্তবে কোন কাজ এখনও চোখে না পড়াতে পুরো উত্তরবঙ্গবাসি বিস্মিত। তাই দ্রুত ৪ লেনের সড়ক নির্মান প্রকল্প বাস্তবায়ন করে মহাসড়কে দুর্ঘটনা কমাতে সরকার পদক্ষেপ নেবে এমনটাই সকলের দাবি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here