দিল্লী ঘোষণায় সহযোগিতার ৯টি ক্ষেত্র চিহ্নিত

mbঢাকা : দিল্লী ঘোষণার মধ্যদিয়ে শনিবার বাংলাদেশ-ভারত সম্পর্কের ওপর দু’দিনব্যাপী ডায়ালগের সমাপ্তি হয়েছে। ঘোষণায় দু’দেশের মধ্যে সহযোগিতার ৯টি ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে- শান্তিপূর্ণ সমৃদ্ধিশালী আন্তর্জাতিক বর্ডার এবং নিরাপত্তা ব্যবস্থাপনা, ওয়াটার সিকিউরিটি, জ্বালানি নিরাপত্তা, জল, সড়ক, রেলপথ, যোগাযোগ ব্যবস্থাপনা, বিনিয়োগ, স্বাস্থ্য এবং শিক্ষা ইত্যাদি। ডায়লগ শেষে বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ঘোষণাপত্রটি পাঠ করেন। বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় ফ্রেন্ডস অব বাংলাদেশ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন এ ৬ষ্ঠ ডায়ালগের আয়োজন করে। এতে বিভিন্ন অধিবেশনে বক্তব্য দেন রাষ্টদূত মোহাম্মদ জমির, ড. কাজি খলিকুজ্জামান আহমেদ, পংকজ দেবনাথ এমপি, প্রফেসর আইনুন নিশাত, আব্দুল ওয়াদুদ এমপি প্রমুখ।
এর আগে ভেলিডিকটরী সেশনে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অজিত দেগল। এতে সভাপতিত্ব করেন বিজেপির সাধারণ সম্পাদক শ্রী রাম মাধব। আলোচনায় অংশ নিয়ে অজিত দেগল বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারত বাংলাদেশের বন্ধুত্বকে সবচেয়ে গুরুত্ব দিয়ে থাকে। তিনি বলেন, বাংলাদেশকে কেউ অস্থিতিশীল করতে চাইলে আমরা তা হতে দিতে পারি না। এ প্রসঙ্গে তিনি বলেন, বর্ধমানে কিছু ক্রিমিনাল বাংলাদেশকে অস্থিশীল করতে চেয়েছিলো। প্রধানমন্ত্রী নিজে তদন্তের নির্দেশ দিয়ে এ বিষয়ে খোঁজ-খবর নিয়েছেন। তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারতের প্রধান সম্পদ যুবশক্তি। তিনি যৌথ ব্যবস্থাপনার মাধ্যমে এ যুবশক্তিকে দক্ষ শক্তিতে পরিণত করে দেশের উন্নয়নে কাজে লাগনোর আহ্বান জানান।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ভারতের নতুন সরকার দায়িত্ব নেয়ার পর স্থলসীমান্ত চুক্তি অনুমোদন বিল সর্বসম্মতভাবে পাস করে। এতে ৬৮ বছরের সমস্যার সমাধান হয়েছে। বাংলাদেশ-ভারতের মধ্যে অন্যান্য ইস্যুর সমাধান হবে এটাই আমাদের বিশ্বাস। শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশের উন্নয়নের কথা তুলে ধরে তিনি বলেন, ভারতীয় বিনিয়োগকারীদের জন্যে বিশেষ ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। তিনি আরও বলেন, বাংলাদেশ এখন উৎপাদনের জন্যে উত্তম ক্ষেত্র। তিনি বলেন, ৫৪টি নদী, রেল, সড়ক তথা যোগাযোগ খাতের যৌথ ব্যবস্থাপনা গড়ে তুলে আমরা মানুষের কল্যাণে কাজ করতে চাই।
শাহরিয়ার আলম বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর স্বাধীনতা বিরোধী মৌলবাদী চক্র দেশের মূল চেতনায় পরিবর্তন করে দেয়। আমাদের মোট জনসংখ্যার ৬ ভাগ যুবশক্তিকে সঠিক ইতিহাস জানতে দেয়া হয়নি। ২১ বছর পর ক্ষমতায় এসে শেখ হাসিনার সরকার দেশকে মূল চেতনায় ফিরিয়ে নিয়েছে।
ভারত-বাংলদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমরা ভারত থেকে শিল্পের জন্যে প্রচুর কাঁচামাল আমদানি করি। তা দিয়ে ২৫ বিলিয়ন মূল্যের পণ্য উৎপাদন করে বিদেশে রফতানি করি। তিনি দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়ে বলেন, মিডিয়া এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here