bd-pakদ্বিতীয় ও শেষ টেস্টের একদিন বাকি থাকতেই জয় তুলে নিয়েছে পাকিস্তান। বাংলাদেশকে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে তারা। সঙ্গে টেস্ট সিরিজও জিতেছে সফরকারীরা। জয়ের জন্য খেলতে নেমে চতুর্থ দিনে ২২১ রান তুলেই গুটিয়ে গেছে স্বাগতিকরা।

আগের দিন জয়ের জন্য বাংলাদেশকে ৫৫০ রানের জন্য টার্গেট দিয়েছিল পাকিস্তান। ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ৬৩ রান করেছিল বাংলাদেশ। ইয়াসির শাহর বলে আউট হয়েছিলেন ওপেনার ইমরুল কায়েস (১৬)। খুলনা টেস্টে সেঞ্চুরি করেছিলেন তিনি।

চতুর্থ দিনে পাকিস্তানী বোলারদের সামনে সুবিধা করতে পারেনি বাংলাদেশের ব্যাটসম্যানরা। দিনের শুরুতে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল (২৫)। ইমরান খানের বলে আউট হয়েছেন তিনি। একই বোলারের দ্বিতীয় শিকার হয়েছেন মাহমুদউল্লাহ (২)।

দলের বিপর্যয়ে হাল ধরতে পারেননি সাকিব, মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম। সাকিব ১৩ রানে ও মাহমুদউল্লাহ ২ রানে আউট হয়েছেন। আর ব্যক্তিগত শূন্য রানে সাজঘরে ফিরেছেন অধিনায়ক মুশফিকুর রহিম।

মুমিনুল হক ছাড়া রান করতে পারেননি বাংলাদেশি কোনো ব্যাটসম্যান। সাজঘরে ফেরার আগে ৬৮ রান করেছেন তিনি। তার বিদায়ের পরই মূলত ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। আর গুটিয়ে যাওয়ার আগে ২২১ রান করতে সমর্থ হয়েছে বাংলাদেশ। একাই ৪ উইকেট নিয়েছেন ইয়াসির শাহ। আর দুটি উইকেট পেয়েছেন ইমরান খান।

প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৫৭ রান করে ইনিংস ঘোষণা করেছিল পাকিস্তান। আর দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৯৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান। প্রথম ইনিংসে গুটিয়ে যাওয়ার আগে বাংলাদেশ করেছে ২০৩ রান।

সিরিজের প্রথম টেস্ট ড্র হয়েছে। তাই ২ টেস্টের সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে পাকিস্তান।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : প্রথম ইনিংস, ৫৫৭/৮ ডিক্লেয়ার, ওভার ১৫২ (আজহার ২২৬, ইউনিস ১৪৮, আসাদ শফিক ১০৭; তাইজুল ৩/১৭৯, শহীদ ২/৭২, শুভাগত ২/৭৬)

বাংলাদেশ : প্রথম ইনিংস, ২০৩/১০, ওভার ৪৭.৩ (সাকিব ৮৯*, ইমরুল ৩২, মাহমুদউল্লাহ ২৮, তাইজুল ১৬, মুশফিক ১৩, তামিম ৪; ইয়াসির ৩/৫৮)

পাকিস্তান : দ্বিতীয় ইনিংস, ১৯৫/৬ ডিক্লেয়ার, ওভার ৪১.১ (মিসবাহ ৮২, ইউনিস ৩৯, আজহার ২৫; শহীদ ২/২৩, মাহমুদউল্লাহ ১/৮, শুভাগত ১/১৮, সৌম্য ১/৪৫, তাইজুল ১/৫৬)

বাংলাদেশ : দ্বিতীয় ইনিংস, ২২১/১০, ওভার ৫৬.৫ (মুমিনুল ৬৮, তামিম ৪২, ইমরুল ১৬, সাকিব ১৩; ইয়াসির ৪/৭৩)

ফল : ৩২৮ রানে জয়ী পাকিস্তান

সিরিজ : ২ টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে জয়ী পাকিস্তান

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here