ভোলা: ভোলায় সদর উপজেলার জেলেদের মাঝে পরিচয়পত্র বিতরন করা হয়েছে। উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে বৃহস্পতিবার দুপুরে উপজেলা কার্যালয়ের হলরম্নমে এ পরিচয় বিতরন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম ফরিদ উদ্দিনের সভাপতিত্বে বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন।

বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, জেলা মৎস্য কর্মকর্তা প্রীতিষ কুমার মলিস্নক, উপজেলা ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউনুস, কোস্টগার্ড দড়্গিন জোনের অপারেশন অফিসার ল্যা. মো: খালিদ। অনুষ্ঠানের শুরম্নতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মৎস কর্মকর্তা পলাশ হালদার।

এছাড়াও বক্তব্য রাখেন উত্তর দিঘলদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিয়াকত হোসেন মনসুর, কেন্দ্রীয় সভাপতি নুরম্নল ইসলাম মৎস্যজীবী সমিতির সাধারন সম্পাদক আবুল কাসেম , ড়্গুদ্র মৎম্যজীবী সমিতির সভাপতি এরশাদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। এসময় উপসিত্মত ছিলেন ধনিয়া ইউনিয়ানের চেয়ারম্যান এমদাদ হোসেন কবীর, চরসেমাই ইউনিয়ানের চেয়ারম্যান মহিউদ্দিন মাতাব্বর, ভেলুমিয়া ইউনিয়ানের চেয়ারম্যান সালাম মাল সহ আরো অনেকে।

বক্তরা বলেন, ঝড় ও প্রকৃতিক দুর্যোগসহ নানা দুর্ঘটনায় অনেক সময় জেলেদের আইডিন্টিফাই করা সম্ভব হয়ে উঠেনা। জলদস্যুতার কবলে পড়লেও তাৎড়্গনিকভাবে কে জেলে কে ডাকাত তা নির্ধারন করতে পারছেনা আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

তাই জেলে নিরাপত্তাসহ নানা কাজে পরিচয় পত্র কাজে লাগবে। ভোটার আইডি কার্ড যেমন গুরম্নপ্তপূর্ন ভূমিকা পালন করছে ঠিক তেমনি জেলে পরিচয় পত্র জেলেদের জন্য বিশেষ ভূমিকা পালন করবে।

বক্তরা জেলেদের কল্যানে বর্তমান সরকারের নানা উদ্যোগের প্রশংসা করে আরো বলেছেন, বর্তমান সরকার জেলে বান্ধব, তাই জেলেদের সুযোগ সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন কাজ করে যাচ্ছে।

জেলেদের জাটকা ও ছোট ছোট মাছ ধরা থেকে জেলেদের বিরত থাকার আহব্বান জানিয়ে বক্তারা বলেছেন, বড় মাছ শিকার করলে বেশী দাম পাওয় যাবে, এতে জেলেদের সংকট দুর হওয়ায়র পাশাপাশি অথনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখবে।

অনুষ্ঠানটির উপস্থাপনা করেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ হালদার।

জেলেদের নিববন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় উপজেলার চেয়ারম্যান মোশারেফ হোসেন প্রধান অতিথি হিসাবে উপসিত্মত থেকে জেলেদের মাঝে জেলে পরিচয়পত্র বিতরন করেন।

উপজেলা মৎস্য অফিস জানায়, সদর উপজেলায় নিবন্ধনকৃত জেলে রয়েছে ১৬ হাজার ৬৭৭জন। প্রথম ধাপে সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের জেলেদের কার্ড বিতরন করা হলো, পর্যায়ক্রমে স্ব স্ব ইউনিয়ন পর্যায়ে বাকিদের পরিচয়পত্র বিতরন করা হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here