স্বপ্ন প্যাকেজ কার্যক্রমের উদ্যোগে টুঙ্গিপাড়ায় জাতীয় শিশু দিবস উদযাপন আ হ ম ফয়সল :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ‘দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা প্রাপ্ত মা’দের জন্য স্বপ্ন প্যাকেজ কর্মসূচী’র উদ্যোগে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস ২০১৫ উদযাপন করা হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ এর সমন্বয় ও সহযোগিতায় সোমবার (১৬ মার্চ) বিকালে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম।

টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শাহানুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডরপ এর চেয়ারম্যান মোঃ আজহার আলী তালুকদার, টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, ডরপ এর প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আফসানা মিমি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পবিত্র কুমার কুন্ডু, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আরাধনা রানী কর্মকার, পাটগাতী ইউনিয়নের স্বপ্ন মা বনমালা পাড়ৈ প্রমূখ।

অনুষ্ঠানে ‘দুই শিশু’ কবিতা আবৃত্তি করেন পাটগাতী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস জাহান। অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়ন থেকে আগত স্বপ্ন প্যাকেজ অধিকারী মা ও শিশু ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মূল বক্তব্যে ডরপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান বলেন, ১৯৯৩ সালে ‘বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’র কেন্দ্রীয় সম্মেলনে প্রখ্যাত শিক্ষাবিদ ড. নীলিমা ইব্রাহীম ১৭ মার্চকে ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে প্রস্তাব করেন। তার পরের বছর থেকে ১৭ মার্চ জাতীয় শিশু দিবস পালিত হয়ে আসছে। মা-বাবা শিশু কেন্দ্রীক ন্যায্যতা ও সাম্যতার বাংলাদেশ গড়ায় বঙ্গবন্ধুর স্বপ্ন’র প্রতিচ্ছবি নিয়ে মৌলিক অধিকার সম্বলিত ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচি যা বঙ্গবন্ধুর কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনা সরকার বাস্তবায়ন করছে। নতুন-বাবা, নতুন-মা, নতুন-শিশু এক প্রজন্ম ২০ বছর মেয়াদে মৌলিক স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, কর্মসংস্থান, খাদ্য, সঞ্চয়সহ সমন্বিত দারিদ্র্য বিমোচনে ‘স্বপ্ন মডেল’ শুধু বাংলাদেশেই নয়, বিশ্ব জগতেও মাইলফলক হবে।

উল্লেখ্য, দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় ‘দারিদ্র্য বিমোচনে মাতৃত্বকালীন ভাতা প্রাপ্ত মা’দের জন্য স্বপ্ন প্যাকেজ কর্মসূচী’ বাস্তবায়ন শুরু করেছে সরকার। ডরপ এ কাজের সমন্বয় ও সহযোগিতার দায়িত্ব পালন করছে। এ কর্মসূচীর আওতায় চিহ্নিত উপজেলাগুলো থেকে প্রথম সন্তান অথবা দ্বিতীয় সন্তানের মা এমন সাত শত দরিদ্র মাতৃত্বালীন ভাতাভোগী মা স্বপ্ন প্যাকেজের আওতায় আসবে। এর আওতায় প্রতিটি মা ও তার সন্তানকে পাঁচটি বিশেষ সুবিধা- স্বাস্থ্য, পুষ্টি ও জন্মনিয়ন্ত্রন কার্ড; শিক্ষা ও বিনোদন কার্ড; স্বাস্থ্য সম্মত ল্যাট্রিনসহ একটি ঘর; জীবিকায়ন সামগ্রী এবং কর্মসংস্থানে সঞ্চয়, গাছলাগানসহ উন্নয়ন ঋণ প্রদান করা হবে।

স্বপ্ন প্যাকেজ কর্মসূচী বাস্তবায়ন হচ্ছে ঢাকা বিভাগের টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) ও কালিগঞ্জ (গাজীপুর), চট্টগ্রামের চাটখিল (নোয়াখালী) ও রামগতি (লক্ষ্মীপুর), রাজশাহীর সিংড়া (নাটোর) ও বদলগাছি (নওগাঁ), সিলেটের শ্রীমঙ্গল (মৌলভীবাজার), খুলনার মুজিবনগর (মেহেরপুর), বরিশালের দৌলতখান (ভোলা) এবং রংপুরের উলিপুর (কুড়িগ্রাম) উপজেলায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here