৯ কারণে প্রতিদিন যৌনতাইউনাইটেড নিউজ ডেস্ক :: যৌনতার বহু স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। প্রতিদিন যৌনতা করলে আপনি এসব স্বাস্থ্যগত সুবিধা পাবেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. হৃৎপিণ্ডের ব্যায়াম
যৌনতায় হৃৎপিণ্ডের ভালো ব্যায়াম হয়। সাম্প্রতিক এক গবেষণায়ও বিষয়টি প্রমাণিত হয়েছে। এতে জানা গেছে, যারা সপ্তাহে দুই দিনের বেশি যৌনতা করে তাদের মাসে একবার করে যৌনতা যারা করেন তাদের তুলনায় হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কমে যায়।
২. রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
নিয়মিত যৌনতার ফলে দেহে ইমিউনোগলোবুলিন এ (IgA) নামে একটি অ্যান্টিবডির মাত্রা বেড়ে যায়। এটি আপনার দেহকে শক্তিশালী করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করবে।
৩. মানসিক চাপ কমায়
কাজের চাপ বা পারিবারিক সমস্যায় অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। এ ধরনের মানসিক চাপ কমাতে সহায়তা করে যৌনতা।
৪. ব্যথা কমায়
দেহের নানা ধরনের ব্যথা প্রতিরোধ করতে সহায়তা করে অক্সিটোসিন নামে হরমোন। আর যৌনতায় এ ধরনের হরমোনের মাত্রা বাড়ে। তাই মাথা ব্যথা হলে যৌনতা বাদ না দিয়ে তা বরং বেশি করেই করুন।
৫. দীর্ঘ জীবন
যৌনতার ফলে দেহে dehydroepiandrosterone-সহ আরও কিছু হরমোন নিঃস্বরণ করে। এতে দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ে তেমন স্বাস্থ্যগত নানা সুবিধাও সৃষ্টি হয়। এতে দীর্ঘ জীবন লাভের সম্ভাবনা বেড়ে যায়।
৬. রক্ত চলাচল বৃদ্ধি
যৌনতায় হৃৎপিণ্ডের কার্যক্ষমতা বাড়ার পাশাপাশি রক্তচলাচলও বাড়ে। এতে দেহের বিভিন্ন অঙ্গে দ্রুত পুষ্টি পৌঁছে যায় এবং বর্জ্য নিষ্কাশিত হয়। ফলে উপকৃত হয় দেহ।
৭. ভালো ঘুম
যৌনতার ফলে দেহে শীথিলতা আসে এবং ঘুমের জন্য প্রস্তুত হয় দেহ। এতে রাতের ঘুম আরামদায়ক হয়।
৮. সামগ্রীকভাবে স্বাস্থ্য ভালো হয়
শারীরিক পরিশ্রমে যেমন দেহের স্বাস্থ্য ভালো হয় তেমন যৌনতাতেও যথেষ্ট উপকার হয়। আর আধ ঘণ্টার যৌনতায় দেহ থেকে ঝরে যায় ৮০ ক্যালরি।
৯. অয়েস্ট্রোজেন ও টেস্টোস্টেরোন বৃদ্ধি
যৌনতায় পুরুষের দেহের দুটি হরমোন অয়েস্ট্রোজেন ও টেস্টোস্টেরোন বৃদ্ধি পায়। পুরুষের দেহের টেস্টোস্টেরোন বৃদ্ধি পেলে তা মাংসপেশি ও হাড়সহ দেহের নানা অঙ্গের সুস্থতা বজায় রাখে। নারীর দেহে অয়েস্ট্রোজেন বৃদ্ধি পেলে তা হৃদরোগসহ নানা রোগ প্রতিরোধ করে এবং সুস্থ দেহ বজায় রাখতে সহায়তা করে।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here