পোশাকইউনাইটেড নিউজ ডেস্ক :: ছোট-খাটো ত্রুটির কারণে বিশ্বে প্রতি বছরই আবর্জনা বাক্সে ফেলে দেয়া হচ্ছে কয়েক’শ কোটি পিস পোশাক। এতে একদিকে যেমন অর্থের অপচয় হচ্ছে তেমনি দূষিত হচ্ছে পরিবেশ। এ সংকট সমাধানে তাই এগিয়ে এসেছেন ফ্যাশন ডিজাইনাররা।

নিত্য-নতুন ডিজাইনের পোশাক গায়ে চাপিয়ে র‌্যাম্পে হেঁটে বেড়ান মডেলরা। উদ্দেশ্য চলতি ফ্যাশনের সঙ্গে ক্রেতাদের পরিচয় ঘটানো। কিন্তু সুন্দরী মডেল আর তাদের পোশাক দেখে দর্শক যতই মুগ্ধ হোক না কেন এর পেছনের দৃশ্য একেবারেই বিপরীত।

কারণ তাদের ও ডিজাইনারদের অসতর্কতার কারণে সৃষ্টি ছোট-খাটো ত্রুটির কারণে প্রতি বছর নষ্ট হচ্ছে অনেক পোশাক। হয়তো বোতাম কিংবা ছোট্ট রিপুতেই সারাই হতে পারতো এসব পোশাকের। আর ফেলে দেয়া এসব পোশাক নষ্ট করছে পরিবেশ।

এক জরিপে দেখা গেছে, প্রতি বছর নানা কারণে প্রায় সাড়ে ৭শ কোটি পিস নতুন পোশাক আবর্জনার ভাগাড়ে ফেলে দেয়া হয়। আর শুধুমাত্র চীনেই টেক্সটাইল শিল্পে ২০ মিলিয়ন টন বর্জ্য সৃষ্টি হচ্ছে। এ সংকট উত্তরণে বড় বড় ব্র্যান্ডগুলো তাই সবুজ প্রযুক্তির দিকে ঝুঁকছে।

শুধু মডেলরাই নন এমন অনেক সাধারণ মানুষ আছেন যাদের ওয়্যারড্রোবে এমন কিছু পোশাক আছে যা তারা হয়তো জীবনে এক থেকে দু’বার ব্যবহার করেছেন।

এছাড়া নিম্নমানের টেক্সটাইল পণ্যও পরিবেশ দূষণ করছে। তাই অপচয় রোধসহ পরিবেশ বাঁচাতে এখন উদ্যোগী হয়েছেন ফ্যাশন ইন্ডাস্ট্রি সংশ্লিষ্টরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here