snowstorm usaবাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: স্মরণকালের সবচেয়ে ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বিশেষ সতর্কতা জারি করেছেন আবহাওয়া অধিদপ্তর। স্থানীয় সময় সোমবার বিকেল থেকে উত্তর পূর্বাঞ্চল উপকূলীয় এলাকাগুলোতে তুষারঝড়ের তাণ্ডবলীলা চলছে বলে ঘোষণা দিয়েছে সংশ্লিষ্ট অঙ্গরাজ্যগুলোর গভর্নর ও মেয়ররা।

ওইসব এলাকায় দুই থেকে তিন ফুট বরফ জমতে পারে বলে আশঙ্কা করছে জাতীয় আবহাওয়া দপ্তর। এসব এলাকায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার অর্ধদিবসের পর ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ এবং মঙ্গলবার পূর্ণদিবস বন্ধ থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্যোগপুর্ণ এ আবহাওয়ার কারণে ইতিমধ্যে চার হাজারের মতো বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। আবহাওয়া দপ্তর বলছে, সোমবার শক্তিশালী এক তুষারঝড় নিউ ইংল্যান্ড ও মিড আটলান্টিক অঞ্চলের অন্তর্গত ৯টি অঙ্গরাজ্যে আঘাত হানবে।

অঙ্গরাজ্যগুলো হলো : মেইন, ভারমন্ট, রোড আইল্যান্ড, নিউ হ্যাম্পশায়ার, ম্যাসাচুসেটস, কনেকটিকাট, নিউ জার্জি, নিউ ইয়র্ক এবং পেনসিলভানিয়া। সোমবার বিকেলে শুরু হওয়া এ ঝড়ের তাণ্ডব চলবে মঙ্গলবার পর্যন্ত।

নিউ ইয়র্ক শহরের মেয়র বিল ডে ব্লাসিয়ো এক সংবাদ সম্মেলনে বলেন, “ইতিহাসের ভয়াবহতম ঝড়ের সম্মুখীন হতে যাচ্ছি আমরা। এই শহরে এত বড় ঝড় এর আগে দেখা যায়নি। তিনি শহরের কর্মব্যস্ত লোকজনকে সোমবার সকাল সকাল ঘরে ফেরার আহ্বান জানিয়ে বলেন, “ঝড়কে অবমূল্যায়ন করবেন না।” তিনি তাদের প্রতি দুর্যোগের মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ারও আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here