ঝিনাইদহ : সংসদ নির্বাচনের বর্ষপূর্তির দিন সোমবার ঝিনাইদহে মাঠে থাকার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। গণতন্ত্র হত্যা দিবস পালনে কালোপতাকা মিছিল ও সমাবেশ করার ঘোষণা দিয়েছে ঝিনাইদহ জেলা বিএনপি। অন্যদিকে সংবিধান ও গণতন্ত্র রক্ষা দিবস পালনে মিছিল ও সমাবেশের পাল্টা কর্মসূচিও দিয়েছে জেলা আওয়ামী লীগ। কর্মসূচি পালনে আওয়ামী লীগকে অনুমতি দিলেও এখনও পর্যন্ত বিএনপিকে কোন অনুমতি দেয়নি জেলা পুলিশ প্রশাসন।

এদিকে দুই বড় দলের কর্মসূচিতে উত্তাপ ছড়িয়ে পড়েছে ঝিনাইদহের রাজনৈতিক অঙ্গনে। তবে প্রধান দুই দলের এতসব কর্মসূচি নিয়ে সাধারণ মানুষের মনে কৌতূহল ও উদ্বেগ রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক শহরের প্রাণকেন্দ্র পায়রা চত্ত্বরে অবস্থিত একাধিক দোকানি জানান, সোমবার দোকান খুলবেন কি না, তা নিয়ে তাঁদের মনে সংশয় দেখা দিয়েছে। তবে কোনো ধরনের সহিংসতা চালানোর চেষ্টা করা হলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন পুলিশ প্রশাসন। এদিকে নাশকতার আশঙ্কায় ঝিনাইদহ থেকে ঢাকাগামী বাস চলাচল বন্ধ করে দিয়েছে পরিবহন মালিকরা। রোববার দুপুর ২টা থেকে ঝিনাইদহ বাসস্ট্যান্ড থেকে কোন বাস ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়নি।

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আজিজুর রহমান বলেন, ৫ জানুয়ারি গণতন্ত্র রক্ষা দিবস হিসেবে কর্মসূচি পালন করতে পূর্ব ঘোষণা রয়েছে। এদিন শহরের বিভিন্ন পয়েন্টে মিছিল ও পায়রা চত্ত্বরে সমাবেশ করবে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। তাদের কর্মসূচি চলাকালে বিএনপি-জামায়াত কোনো সহিংসতা সৃষ্টির চেষ্টা করলে তা প্রতিহত করা হবে বলে তিনি জানান।

ঝিনাইদহ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবদুল মালেক বলেন, ৫ জানুয়ারি সংবিধান ও গণতন্ত্র হত্যা দিবস পালন করবে বিএনপি। সকাল থেকে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করে সমবেত হবেন। পরে শহরে কালো পতাকা মিছিল ও দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবেন। কর্মসূচি সফল করতে রোববার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ শাহাবুদ্দীন আজাদ পিপিএম বলেন, যে কোনো সংহিংসতা প্রতিরোধে সতর্ক রয়েছে আইশৃঙ্খলা বাহিনী। জননিরাপত্তায় যেন হুমকি না হয়, সে ব্যাপারে পুলিশ সবকিছু প্রয়োগ করবে। সোমবার দুপুরে শহরের পায়রা চত্ত্বরে আওয়ামী লীগের সমাবেশ করার অনুমতি দিয়েছে জেলা পুলিশ প্রশাসন। তবে এখনও পর্যনত্ম বিএনপিকে কোন সভা-সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। নাশকতার আশঙ্কায় রাতে শহরে পুলিশের বিশেষ অভিযান অব্যাহত রয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here