Bangladeshস্পোর্টস ডেস্ক :: শেষবার জিম্বাবুয়েতে গিয়ে বাংলাদেশ তবু একটি টেস্ট জিতে আসতে পেরেছিল। কিন্তু বাংলাদেশে আসা জিম্বাবুয়ে কী করল? তিন টেস্টের সিরিজে তাদের পক্ষে বলার মতো একটি উল্লেখযোগ্য ঘটনাই কেবল খুঁজে পেলেন মুশফিকুর রহিম।
সেটি দিয়েই দুই দলের বিপুল ব্যবধানটা বোঝাতে চাইলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক, ‘প্রথম টেস্টে ১০০ (আসলে ১০৪) রানের টার্গেট তাড়া করার সেশনটি ছাড়া কখনোই মনে হয়নি যে ওরা আমাদের চেয়ে এগিয়ে রয়েছে।’
ওই একটি সেশনেই কেবল স্বাগতিকদের কাঁপিয়ে দিতে পেরেছিল সফরকারীরা। রান তাড়া করতে নামা বাংলাদেশের ইনিংস এক পর্যায়ে যতটা করুণ দেখাচ্ছিল, সিরিজ শেষে জিম্বাবুয়ের অবস্থাও ঠিক তাই। সহজ লক্ষ্য ধাওয়া করতে নেমে মুশফিকের দল স্কোরবোর্ডে কোনো রান জমা হওয়ার আগেই হারিয়ে ফেলেছিল তিন-তিনটি উইকেট। ওই একটি সেশনের পর ক্রমান্বয়ে উন্নতি করতে থাকা বাংলাদেশ সিরিজ জিতল ৩-০তে।

এভাবে জেতার পথে প্রতিনিয়ত জিম্বাবুয়ের সঙ্গে ব্যবধান বাড়াতে থাকা দলের অধিনায়ক ভবিষ্যতের মানদণ্ডও নির্ধারণ করতে চাইলেন, ‘ঢাকার পর কোনো সেশন হয়তো সমান-সমান হয়েছে, কিন্তু কখনোই মনে হয়নি ওরা এগিয়ে।

নিজেদের কন্ডিশনে প্রতিপক্ষের ওপর এভাবেই প্রাধান্য বিস্তার করে খেলা উচিত আমাদের। এমন যদি নাও হয়, অন্তত আমরা যেন পাঁচ দিন ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলতে পারি। তা যত বড় দলের বিপক্ষেই হোক না কেন। আমরা সেই চ্যালেঞ্জটা নিতে প্রস্তুত।’

যদিও সেই চ্যালেঞ্জ নিতে অধিনায়ক মুশফিককে অপেক্ষায় থাকতে হবে আগামী এপ্রিল পর্যন্ত। সে সময়েই বাংলাদেশ সফরে আসার কথা আছে পাকিস্তানের। তার আগ পর্যন্ত নেতৃত্বের কোনো চ্যালেঞ্জ নেওয়ার তাড়া নেই মুশফিকের।
বিসিবি টেস্ট আর ওয়ানডের জন্য আলাদা আলাদা অধিনায়ক বেছে নেওয়ায় আজ থেকে দলের সাধারণ সদস্যই হয়ে যেতে চলেছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে খেলবে বাংলাদেশ। আর বাংলাদেশের সাতটি টেস্ট জয়ের চারটিতেই নেতৃত্ব দিয়ে সফলতম অধিনায়ক বনে যাওয়া মুশফিক একটা দাবিও রাখলেন।
সেটি টেস্ট পারফরম্যান্স ওয়ানডে সিরিজেও টেনে নিয়ে যাওয়ার, ‘৩-০ করে দিয়ে গেলাম। আশা করব ওয়ানডে সিরিজে মাশরাফি ভাইয়ের (ওয়ানডে অধিনায়ক) নেতৃত্বেও বাংলাদেশ দলের পারফরম্যান্স একই রকম থাকবে।’
এর আগে টেস্ট সিরিজে বাংলাদেশের সেরা প্রাপ্তি বলছেন, ‘সব খেলোয়াড় ভালো খেলেছে।’ তিন টেস্টের সিরিজে সাকিব আল হাসানের ১৮ উইকেট ও ২৫১ রানের বাইরেও তো বলার মতো কত কিছু! তামিম ইকবাল পর পর দুই টেস্টে সেঞ্চুরি করেছেন। ঢাকা টেস্টে মুশফিকের অপরাজিত ২৩ রানের ছোট্ট ইনিংসটি ছিল ম্যাচ উইনিং।
খুলনায় দুই ইনিংসেই মাহমুদ উল্লাহর ফিফটি দলের বড় জয়ের ভিত গড়ায় রেখেছে বিশেষ ভূমিকা। ইমরুল কায়েস দলে ফিরেই চট্টগ্রামে সেঞ্চুরি করেছেন। দলের সিনিয়র ক্রিকেটারদের এমন পারফরম্যান্স তরুণদেরও ভীষণ উৎসাহিত করেছে বলে বিশ্বাস মুশফিকের, ‘আমরা সিনিয়র ক্রিকেটাররা জুনিয়রদের একটা প্ল্যাটফর্ম দেওয়ার চেষ্টা করেছি। যাতে ওরা চাপ না নিয়ে খেলাটা উপভোগ করতে পারে।
সেটা ওরা করেছে।’ যেজন্য ঢাকায় ৩৯ রানে ৮ উইকেট নিয়ে টেস্টে বাংলাদেশের সেরা বোলিং পারফরম্যান্স তাইজুল ইসলামের। এই সিরিজেই অভিষিক্ত লেগ স্পিনার জুবায়ের হোসেনও টেস্ট ক্রিকেটে ইনিংসে প্রথম ৫ উইকেট নিলেন চট্টগ্রামে।
ফিফটির শঙ্খল ভেঙে মমিনুল হকও ফিরেছেন সেঞ্চুরিতে। তবে এত এত পারফরমারের ভিড়ে দলের পেস বোলারদের কথাও ভুললেন না মুশফিক, ‘পেসারদেরও অনেক ধন্যবাদ। আমরা জানতাম, ওরা হয়তো ইনিংসে পাঁচ-ছয় উইকেট নিয়ে দিতে পারবে না।
কিন্তু গুরুত্বপূর্ণ সময়ে ওরা উইকেট নিয়েছে। শফিউল প্রথম ইনিংসে খুব প্রয়োজনের সময় দুবার উইকেট নিয়েছে। দুই ইনিংসের শুরুতে ব্রেক থ্রু দিয়েছে রুবেলও।’ ৩-০ হয়ে গেল কিন্তু সিরিজের শুরুতে কি এমন কিছুর কথা কল্পনা করতে পারছিলেন তিনি? মুশফিকের দাবি, ‘অবশ্যই ভাবনায় এটি ছিল। এটিকে অবিশ্বাস্য কিছু মনে হয়নি। কারণ হোম কন্ডিশনে আমাদের স্পিনারদের খেলা ওদের জন্য কঠিনই ছিল।’
স্পিনাররা প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠিয়েও ছেড়েছেন। তার পরও হোয়াইটওয়াশে সম্মিলিত প্রচেষ্টার সুফলই দেখছেন মুশফিক, ‘হোম কন্ডিশনের সুবিধা নেওয়ার দিক থেকে বিশেষ করে কৃতিত্ব স্পিনারদেরই দিতে হয়।
কিন্তু ব্যাটসম্যানদের অবদানও কম নয়। প্রয়োজনীয় রান তো ওরাও করে দিয়েছে। জানতাম, মূল খেলোয়াড়রা পারফর্ম করলে সিরিজ ৩-০ই হবে।’ উইকেট থেকে স্পিনাররা টার্ন না পেলেও পঞ্চম দিনে জিম্বাবুয়ের ব্যাটিং নিয়ে দুর্ভাবনা ছিল না মুশফিকের, ‘লক্ষ্য ছিল সকালে ওদের সেরা ব্যাটসম্যানকে (হ্যামিল্টন মাসাকাদজা) ফেরানোর। জানতাম যে কিছু উইকেট নিলেই বাকিরা চাপে পড়ে উইকেট দিয়ে দেবে।
সেটাই হওয়ায় আমরা সহজ জয়ই বের করে নিয়েছি।’ তাতে ৩-০ হওয়ায় দুই দলের ব্যবধান আরো স্পষ্ট। বাংলাদেশ জিম্বাবুয়েতে গিয়ে একটি টেস্ট জিতে এলেও এখানে জিম্বাবুয়ে জিতেছে মোটে একটি সেশন।
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here