বিয়ের পর মোটা হওয়া রুখবেন কী করে?

নিউজ ডেস্ক :: বিয়ের পর স্বামী স্ত্রী দুজনেরই হঠাৎ করে ওজনটা বেড়ে যায়। কিন্তু কেন জানি স্বামীর ক্ষেত্রে বেশি নজরে না পড়লেও, স্ত্রীর ক্ষেত্রে বেড়ে যাওয়া ওজনটা বেশ ভাল মতোই নজরে কাড়ে। আর এই ধরণের স্বিকার হয়েছেন অনেকেই৷ কিন্তু হঠাৎ করে কেন আপনার ওজন এত বেড়ে যায় সেটা কি ভেবে দেখেছেন?

বিয়ের পর মেয়েরা যে শুধু নিজের বাড়িটা পেছনে ফেলে আসে তা নয়। সেই সঙ্গে ফেলে আসে এত দিনের পুরানো খাদ্যাভ্যাস, খাবার সময়সিমা ও পরিমাণ। একটি নতুন পরিবেশে নিজেকে মানিয়ে নেয়া, নতুন পরিবারের সবাইকে খুশি করে চলা, নতুন অভ্যাসে নিজেকে মানিয়ে নেয়া, সব মিলিয়ে একরকমের অনিয়মের কারণে কখন যে অজান্তে ওজন বেড়ে যায় তা টের পাওয়া খুব মুশকিল। আর এই জন্য কেমন যেন অদ্ভুত দেখতে লাগে আপনাকে৷

জেনে নিন কিছু সহজ উপায় যাতে বিয়ের পর ওজন নিয়ন্ত্রণে রেখে শেপে থাকতে পারেন৷ বিয়ের পরের সঠিক ডায়েট টিপস। তবে কেবল মেয়েদের জন্য নয়, নারী-পুরুষ দুইয়েরই জন্য এই টিপস মেনে নিয়ন্ত্রণ করতে পারবেন  আপনার ওজন:

১। নিজের খাবারের সময়ের খুব বেশি বদলে দেবেন না। দুই বেলার খাবারের খাওয়ার মধ্যে যেন খুব বেশি তফাত না হয় সেদিকে খেয়াল রাখুন। মনে রাখবেন অনিয়মেই ওজন বাড়ে।

২। হানিমুনে গেলে খুব বেশি ফাস্টফুড না খেয়ে পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করুন। যেমন  পোলাও, বিরিয়ানি না খেয়ে গ্রিল করা চিকেন বা মাছ খেতে পারেন। আর খাবারের তালিকায় স্যালাড যেন অবশ্যই থাকে৷ আর মিষ্টি জাতীয় খাবার যেমন কেক, পেস্ট্রি খাওয়া একেবারে এড়িয়ে চলুন ৷ ফ্রুট স্যালাড আর ফলের রস খেতে পারেন।

৩। ডাক্তারের পরামর্শ নিয়ে রোজ নিয়ম করে ভিটামিন বি জাতীয় ওষুধ খেতে পারেন। নতুন পরিবেশে, নতুন লোকজন, নতুন দায়িত্ব নেওয়ার জন্য প্রয়োজনীয় এনার্জি জোগাবে এই ভিটামিন বি ৷

৪৷ শরীরে ক্যালসিয়ামের অভাবে মোটা হয়ে যাওয়ার প্রবনতা দেখা দেয়। তাই চা, কফি ও কোল্ড ড্রিঙ্কস খাওয়া কম করুন। আর রাতে শুতে যাবার আগে এক গ্লাস দুধ খাবার খাবেন, কারণ দুধ হল ক্যালসিয়ামের সব চাইতে বড় উৎস। অনেকের আবার দুধ পছন্দ নাও হচে পারে কিন্তু তবুও কষ্ট হলেও এই রুটিনটা মেনে চলুন।

৫৷  নতুন পরিবারে গেলেও নিজের ব্যায়ামের রুটিনটা বদলাবেন না। যতই ব্যস্ত থাকুন না কেন দিনে অন্তত আধ ঘণ্টা শরীর চর্চা করুন। খুব অসুবিধা হলে নিজের ঘরের দরজা বন্ধ করে কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করতে পারেন।

৬৷ জন্ম নিয়ন্ত্রণের জন্য মহিলারা পিলের ওপর ভরসা করবেন না ৷ বেছে নিন অন্য কোন পদ্ধতি। পিল আপনার শরীরে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া দেখায় তার মধ্যে প্রধান হল অকারণে ওজন বৃদ্ধি।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here