chigago city hall 

বাংলা প্রেস, শিকাগো থেকে :: বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে সড়কের নামফলক উন্মোচন ঠেকাতে যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগো সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

শিকাগোর বিশিষ্ট ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মনির চৌধুরী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষে একজন এটর্নির (আইনজীবী) মাধ্যমে স্থানীয় সময় শুক্রবার মামলা দায়ের করেন।

এদিকে জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে স্থানীয় সময় শুক্রবার বিকালে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল শিকাগো সিটি মেয়রের কাছে স্মারকলিপি দিয়েছে।

এর আগে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতারা শিকাগো সিটি হলের সামনে বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় তাঁরা জিয়াউর রহমানকে একজন স্বৈরশাসক বলে উল্লেখ করেন। শিকাগো সিটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্তক্রমে সেখানকার একটি সড়কের নাম জিয়াউর রহমানের নামে নামকরণের সিদ্ধান্ত হয়। স্থানীয় সময় রবিবার ওই সড়কের নামফলক আনুষ্ঠানিভাবে উদ্বোধন করার কথা।

নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্র বিএনপির শতাধিক নেতৃবৃন্দ ওই অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। উদ্বোধনের পর রাতে স্থানীয় বিএনপি সেখানে একটি আনন্দ সমাবেশও করবে।

সমাবেশে বক্তারা বলেন, শিকাগো সিটিতে কোনো বিতর্কিত ব্যক্তির নামে সড়কের নাম বা স্মৃতিচিহ্ন স্থাপন না করার বিধান রয়েছে। জিয়াউর রহমান একজন বিতর্কিত ব্যক্তি।

শুধু বিতর্কিত নন, জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখলকারী একজন সামরিক স্বৈরশাসকও ছিলেন। তার বিরুদ্ধে সামরিক ক্যুসহ বহু হত্যাকাণ্ডের অভিযোগ রয়েছে। এমনকি বাংলাদেশের সর্বোচ্চ আদালত জিয়াউর রহমানের শাসনামলকে অবৈধ ঘোষণা করেছেন।

বক্তারা আরো জানান, স্থানীয় বিএনপির লোকজন ইতিহাস বিকৃত করে ও মিথ্যা তথ্য দিয়ে জিয়ার নামে সড়কের নামকরণের আবেদন করেছেন। সিটি মেয়রের বরাবরে প্রয়োজনীয় তথ্যসহ একটি স্মারকলিপি দিয়েছেন সমাবেশের উপস্থিত নেতাকর্মিরা।

সিটি কর্তৃপক্ষ বিষয়টি অনুসন্ধান করবেন এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সহ-সভাপতি সৈয়দ বসারত আলী, শামসুদ্দিন আজাদ ও আবুল কাসেম, যুগ্ম সম্পাদক নিজাম চৌধুরী ও আব্দুস সামাদ আজাদ, উপ-প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, উপ-দপ্তর সম্পাদক আব্দুল মালেক, সিনিয়র কার্যকরী সদস্য শাহানারা রহমান, কার্যকরী সদস্য টিটু রহমান, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সভাপতি কাজী আজিজুল হক খোকন, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাখাওয়াত বিশ্বাস ও সাধারণ সম্পাদক আব্দুল হামিদ, নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদুর রহমান চৌধুরী, যুগ্ম সম্পাদক আইয়ুব আলী, ব্রকলিন আওয়ামী লীগ সভাপতি নজরুল ইসলাম প্রমুখ।

এছাড়া স্থানীয় ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন মনির চৌধুরী, শামসুল ইসলাম, বর্ষণ ইসলাম, শাগ শওকতুল আলম, আলম চৌধুরী, ওয়াহেদ আহমদ প্রমুখ।

এদিকে ‘জিয়াউর রহমান ওয়ে’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র বিএনপির বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতা শিকাগো যাচ্ছেন। ইতিমধ্যে তাদের অনেকেই শিকাগো পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ জানান, জিয়াউর রহমানের বাংলাদেশের স্বাধীনতার ঘোষক। তিনি মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারও ছিলেন।

এছাড়া জিয়াউর রহমান বাংলাদেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। এ কারণেই একজন মহান ব্যক্তি হিসেবে তার নামে শিকাগো সিটির একটি সড়কের নামকরণ করা হয়েছে। রবিবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সেখানকার মেয়র ও কাউন্সিলররা। তিনি জানান, উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যে তিনিসহ অনেকেই শিকাগো পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি মুজিবর রহমান মজুমদার, জাহিদ এফ সরদার সাদী, সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লুর, সোহরাব হোসেন, জসিম উদ্দিন ভূঁইয়া, সাঈদুর রহমান সাঈদসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা ওই অনুষ্ঠানে যোগ দিবেন বঅলে জানা গেছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here