কুষ্টিয়া : কুষ্টিয়ার মিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৬ জন চিকিৎসকের পদ শূন্য রয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের কারণে স্বাস্থ্য সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

উপজেলায় ৩৩ জন চিকিৎসকের বিপরীতে মাত্র ৭ জন চিকিৎসক রয়েছে। ফলে উপজেলা প্রায় ৫ লড়্গ জনগণের স্বাস্থ্য সেবা চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। অধিকাংশ সময়ে চিকিৎসকের সাড়্গাত না পেয়ে সেবা নিতে আসা অসহায় দরিদ্র রোগীদের ফিরে যেতে হয়।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূরুন নাহার বেগম জানান, এ উপজেলায় ৩৩ জন চিকিৎসকের বিপরীতে রয়েছে ১৭ জন চিকিৎসক। এর মধ্যে ডেপুটেশনের ৯ জন ও ১ জন চিকিৎসক চাকুরী থেকে অব্যাহতির আবেদন করে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

এ স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার, জুনিয়ার কনসালটেন্ট সার্জারী, জুনিয়ার কনসালটেন্ট মেডিসিন, জুনিয়ার কনসালটেন্ট এ্যানেসথেসিয়া, জুনিয়ার কনসালটেন্ট চক্ষু, জুনিয়ার কনসালটেন্ট অর্থ-সার্জারী, জুনিয়ার কনসালটেন্ট ইএনটি, জুনিয়ার কনসালটেন্ট চর্ম ও যৌন, ইএমও, আইএমও, প্যাথলজিষ্ট, এমও (এএমসি), ২ জন মেডিকেল অফিসার, ৩ জন সহকারী সার্জনের পদ শূন্য রয়েছে।

এ ছাড়াও কর্মরত চিকিৎসকদের মধ্যে জুনিয়ার কনসালটেন্ট গাইনী ডাঃ ফারহানা আফরোজ চমন সিভিল সার্জনের আদেশ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে, জুনিয়ার কনসালটেন্ট শিশু ডাঃ আবু বকর সিদ্দিক স্বাস্থ্য অধিদপ্তরের আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজে সংযুক্ত, সহকারী সার্জন ডাঃ শামীম আরা বেগম স্বাস্থ্য অধিদপ্তরের আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজে সংযুক্ত, সহকারী সার্জন ডাঃ নিপিম পারভীন মিশু বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) আদেশ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে, সহকারী সার্জন ডাঃ আশরাফুল হাসান অঞ্জন সিভিল সার্জনের আদেশ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে, সহকারী সার্জন ডাঃ এ জে এম মুছাদ্দেক রেজা স্বাস্থ্য অধিদপ্তরের আদেশে কুষ্টিয়া মেডিকেল কলেজে সংযুক্ত রয়েছে।

এ ছাড়াও মেডিকেল অফিসার (নবসৃষ্ট) ডাঃ মোহাম্মদ আজাদ ২০১২ সালের মার্চ মাসে যোগদান করে নৈমিত্তিক ছুটির আবেদন করে কর্মস্থল ত্যাগ করেন। অদ্যবধি কর্মস্থলে যোগদান না করে চাকুরী থেকে অব্যাহতির আবেদন করেছে। দরিদ্র জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে দ্রুত শূন্য পদে চিকিৎসক পুরনের জন্য এলাকার সংশিস্নষ্ট কর্তৃপক্ষে আশু হস্তক্ষেপ কামনা করেন।

কাঞ্চন কুমার,কুষ্টিয়া/

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here