নারীর প্রতি সহিংশতা রোধে ছাত্রীদের সাইকেল র‌্যালী

নারীর প্রতি সহিংশতা রোধে ছাত্রীদের সাইকেল র‌্যালীতানসেন আলম, বগুড়া প্রতিনিধিঃ ‘‘ নারীর কথা শুনবে বিশ্ব, কমলা রঙ্গের নতুন দৃশ্য’’- এই শ্লোগানে বগুড়ায় ৬ শতাধিক নারী শিক্ষার্থীদের সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হলো। বগুড়া জেলা পুলিশের আয়োজনে এবং বে-সরকারি সংস্থা আস্থা প্রকল্পের সহযোগিতায় র‌্যালীটি আয়োজন করা হয়।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় বগুড়া সরকারি আজিজুল হক কলেজের পুরাতন ভবন থেকে র‌্যালীটি বের হয়ে পুলিশ লাইনে গিয়ে শেষ হয়।

র‌্যালী শুরুর আগে কলেজ মাঠে উদ্বোধনী অনুষ্ঠান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভ’ঞার সভাপতিত্বে অন্যান্যজনের মধ্যে বক্তব্য রাখেন, প্রধান অতিথি বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ শাজাহান আলী, আস্থা প্রকল্পের বগুড়ার সমন্বয়ক মাসুদা ইসলাম, বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য শংকর, বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না ও পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের ১০ম শ্রেনীর ছাত্রী খায়রুন নাহার খুশি প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন, পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ শাহদত আলম ঝুনু। বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভ’ঞা বলেন, ৬ শতাধিক শিক্ষার্থীদের আজকের র‌্যালীটি ইতিহাস সৃষ্টি করলো।

এর আগে ছোট পরিসরে হলেও বিশ্বের কোথাও নারীদের নিয়ে নারী নির্যাতন প্রতিরোধে এতো বড় র‌্যালী হয়নি। তিনি ঘোষনা দিয়ে বলেন, আজ থেকে বগুড়ায় আর কোন ইভটিজিং এবং ব্যাল্য বিয়ে যেন না হয়। সে জন্য বগুড়ার পুলিশ প্রতিজ্ঞা বন্ধ।

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ২০১৮ উপলক্ষ্যে র‌্যালীটি বগুড়া সরকারি আজিজুল হক কলেজ থেকে শুরু হয়ে ৪ কিলোমিটার দূরে পুলিশ লাইনে গিয়ে শেষ হয়। সেখানে র‌্যালীতে অংশ গ্রহনকারীদের শপথ ব্যাক্য পাঠ করা হয়।

এদিকে র‌্যালী দেখার জন্য শহরে রাস্তার দু’পাশ্বে নারী পুরুষরা দাঁড়িয়ে ভিড় করে। র‌্যালীতে ৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীরা অংশ গ্রহণ করে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা ১৮ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার :: আগামী মঙ্গলবার (১৮ ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ...