Home / Featured / তৃতীয় বারের মত ময়মনসিংহে বাংলাদেশ ও ভারতের ‘কবি সমাবেশ’ অনুষ্ঠিত

তৃতীয় বারের মত ময়মনসিংহে বাংলাদেশ ও ভারতের ‘কবি সমাবেশ’ অনুষ্ঠিত

Sotontro 111

শামীম আশরাফ :: “স্বতন্ত্র সাহিত্যপত্রের” আয়োজনে গত ৭ জানুয়ারি রবিবার বিকাল ৩টায় স্বতন্ত্র সম্পাদক কবি ফরিদ আহমদ দুলাল-এর সভাপতিত্ব ও সঞ্চালনায় ময়মনসিংহের ভাটিকাশরস্থ কারিতাস মিলনায়তনে বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী শতাধিক বিশিষ্ট কবির অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ‘কবি সমাবেশ ২০১৮’।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ষাটের বিশিষ্ট কবি মুহম্মদ নূরুল হুদা । সম্মানিত অতিথি ছিলেন – ময়মনসিংহ পৌরসভার মেয়র জনাব মো. ইকরামুল হক টিটু ।

আবৃত্তি সংগঠন ‘সমধারা’-ঢাকা অনুষ্ঠানে ‘তোমাকে ভালোবাসি বলেই’ শিরোনামে সালেক নাসির উদ্দিন-এর নির্দেশনায় পরিবেশন করে আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। আবৃত্তিতে যারা অংশ নেন তারা হলেন, মাসুম আজিজুল বাশার, পলি পারভীন, সালেক নাসির উদ্দিন, নাসরিন আক্তার, তাসনিতা মাহবুব নরিন, ঋতুরাজ ফিরোজ, মেহেদী হাসান আকাশ, জোবায়দা লাবণী, মেজবাহিল মোকার রবিন, ফারজানা সিরাজ ও কুসুম হুসনা; যাদের কবিতা থেকে পাঠ করা হয় তারা হলেন, রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, জসীম উদদীন, নির্মলেন্দু গুণ, মুহম্মদ নূরুল হুদা, হেলাল হাফিজ ও ফরিদ আহমদ দুলাল।

ষাটের দশকের অন্যতম প্রধান কবি হাবীবুল্লাহ সিরাজীর ৭০তম জন্মদিন উপলক্ষে স্বতন্ত্র-২৪ সংখ্যাটি প্রকাশিত হয় কবি হাবীবুল্লাহ সিরাজী সংখ্যা এবং সাথে যুক্ত থাকে কবি সমাবেশ ২০১৮ ক্রোড়পত্র। স্বতন্ত্র’র এ সংখ্যটির পাঠোন্মোচন করেন বিশিষ্ট কবি মুশাররাফ করিম। স্বতন্ত্র প্রকাশলগ্নে সংবর্ধিত করা হয় কবি হাবীবুল্লাহ সিরাজীকে।

স্বতন্ত্র সাহিত্যপত্র’র প্রকাশক জনাব ফারুক খান পাঠান অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন স্বতন্ত্র সাহিত্যপত্রের অন্যতম উপদেষ্টা ডা: কে.আর.ইসলাম।

এবারের আয়োজনের শ্লোগান ছিলো- “নারীর জঠরে নয় কবি আবির্ভূত হয় নিজেরই পঙক্তির ভেতর “।

এবারের সমাবেশে বাংলাদেশ ও ভারতের শতাধিক কবি অংশ নিয়েছেন। এর আগে যে দুইবার সমাবেশ হয়েছে তাতেও ভারত থেকে উল্লেখযোগ্য সংখ্যক গুরুত্বপূর্ণ কবিসহ বাংলাদেশের প্রধান প্রধান কবিগণ অংশ নিয়েছিলেন।

এবারের আয়োজনে অংশ গ্রহণকারী উল্লেখযোগ্য কবিরা হলেন; ভারত:- নলিনী বেরা, রণজিৎ দাশ, সুজিত সরকার, জ্যোতির্ময় দাশ, শ্যামলকান্তি দাশ, শ্যামল জানা, সৈয়দ কওসর জামাল, অনাদিরঞ্জন বিশ্বাস, মনিশংকর রায়, প্রাণজি বসাক, অমিতাভ রায়, দীপিকা বিশ্বাস প্রমুখসহ পঞ্চাশজন; বাংলাদেশ:- মুহম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, মুশাররাফ করিম, মতিন বৈরাগী, জাহাঙ্গীর ফিরোজ, নিশাত খান, সৈয়দ আহমদ আলী আজিজ, শামসুল ফয়েজ, আশরাফ মীর, আওলাদ হোসেন, মতেন্দ্র মানখিন, সাব্বির রেজা, জেবুন নেছা রীনা, মরিয়ম বেগম, গাউসুর রহমান, আশিক আকবর, শাহীন রেজা, তাহমিনা রহমান, কামরুজ্জামান, সাইফুল এহসান জহির, হাদিউল ইসলাম,আল মাকসুদ, সোহাগ সিদ্দিকী, হাসানাত লোকমান, শাহাদাৎ হোসেন খান হীলু, অনিন্দ্য জসিম, দুনিয়া মামুন, আশরাফ জুয়েল, নাহিদা আশরাফী, শামসুদ্দিন হীরা, নাসরিন সিমি, তাহমিনা শিল্পী, স্বপন রেজা, নাজমুল হক পথিক, বনানী বিশ্বাস, মোস্তফা তারেক, সালমা বেগ, অপূর্ব ম্রং, সুমী সরকার, কবীর আনোয়ার, সুরাইয়া বেগম, হাবিবুর রহমান হাবিব, শামীম আশরাফ, মানিক মাহমুদ, মায়াবতী সেহেলী, সপ্তবর্ণা সোমাসহ সত্তুরোর্ধ।

এবারের আয়োজনটিকে সফল করে তুলতে যারা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন তাদের মধ্যে বাংলাদেশের একটি লিডিং ঔষধ প্রস্তুতকারী
প্রতিষ্ঠান-এর স্বত্বাধিকারী লায়ন এম. এ. মাহমুদ, ময়মনসিংহ জেলা প্রশাসন, ময়মনসিংহ পুলিশ প্রশাসন, ময়মনসিংহ জেলা পরিষদ, ময়মনসিংহ পৌরসভা, অনুষ্ঠানের সহযোগী সংগঠন সমূহ ছাড়াও ময়মনসিংহের বিভিন্ন সংগঠন প্রতিষ্ঠান, নেপ ময়মনসিংহ, এলজিইডি ময়মনসিংহ,
অমরাবতি নাট্যমন্দির কমিটি ময়মনসিংহ, কারিতাস বাংলাদেশ ময়মনসিংহের আঞ্চলিক অফিস, মুকুলফৌজ সভাপতি অধ্যক্ষ আমীর আহমদ চৌধুরী রতন, গ্রাফিটির স্বত্বাধিকারী প্রাফিক্স শিল্পী শামীম আশরাফ, পুস্তক প্রকাশক ও বিক্রেতা ময়মনসিংহ।

 

Print Friendly, PDF & Email

About Tahmina Shilpi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আবারও একসঙ্গে আসিফ-কর্নিয়া

আবারও একসঙ্গে আসিফ-কর্নিয়া

স্টাফ রিপোর্টার :: গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এক। গানের শিল্পী এক। ভিডিও ...