সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করে জাতিকে দিকনির্দেশনা দিতে রাজনীতিবিদরা ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার সাভারে এক আলোচনায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব এ মন্তব্য করেন।

প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী উৎসবের অংশ হিসেবে বেসরকারি সংস্থা গণস্বাস্থ্য কেন্দ্র ‘স্বাধীনতার ৪০ বছরের অর্জন, চ্যালেঞ্জ ও সম্ভাবনা, রাজনীতিবিদদের চিন্তা-ভাবনা’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে।

রাজনীতিতে এখন দুর্যোগের ঘনঘটা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বর্তমানে দাম্ভিকতা দেশের রাজনীতির জন্য বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পারিক আস্থার অভাব রয়েছে। ইতিমধ্যে অনেকেই বলতে শুরু করেছে- বাংলাদেশের রাজনীতিতে আবার দুর্যোগের ঘনঘটা দেখা যাচ্ছে।

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, ‘এটা খুবই সত্য কথা যে, আমরা যারা রাজনীতি করছি, তারা জাতির সামনে একটি দির্কনির্দেশনা বা লক্ষ্য দাঁড় করাতে পারিনি।’

আলোচনা সভায় সংসদের প্রতি জনগণের আস্থাহীনতার কথা তুলে ধরে মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, সংসদের প্রতি জনগণের আস্থা ও বিশ্বাসের অভাব দেখা দিয়েছে।

তিনি বলেন, সংসদ ও সরকারের প্রতি আস্থা স্থাপন করতে পারছে না সরকার। এর অন্যতম কারণ হিসেবে রাজনৈতিক দলগুলোর সংসদ বর্জনকেও দায়ী করেন মহাজোটের জ্যেষ্ঠ এ নেতা।

অন্যদিকে দেশের প্রধান দুটি রাজনৈতিক দলকে ব্যর্থ দাবি করে কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, সরকার হিসেবে যেমন আওয়ামী লীগ; তেমনি বিরোধী দল হিসেবে বিএনপিরও তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, আগামী একশ’ বছরেও আওয়ামী লীগ আর এককভাবে ক্ষমতায় যেতে পারবে না। কারণ তারা মহাজোট গঠন করেছে। ক্ষমতায় যেতে হলে আওয়ামী লীগকে অন্যদের সাথে জোট করেই ক্ষমতায় যেতে হবে।

অনুষ্ঠানের দ্বিতীয় দিনে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুলের পরিচালনায় এতে অংশ নেন, দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও আমন্ত্রিত বিদেশি অতিথিরা।

তবে অনুষ্ঠানে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের উপস্থিত থাকার কথা থাকলেও ক্ষমতাসীন দলের কোন নেতা এতে উপস্থিত হননি।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here