৪৬ বছর পর বিদ্যুত পাচ্ছে দুর্গম থানচি বাসীএনামুল হক কাশেমী, বান্দরবান প্রতিনিধি :: অন্যতম দুর্গম উপজেলা বান্দরবানের থানচি। মহান স্বাধীনতার ৪৬ বছর পর এ প্রথম সরকারি বিদ্যুত সুবিধা পৌঁছালো এ উপজেলায়।

বুধবার (১ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অপর ৬টি বিদ্যুত কেন্দ্রের সাথে থানচি উপজেলায় নতুন বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন বিদ্যুত বিভাগের সচিব ড.আহমদ কায়কাউস।

বান্দরবান জেলা প্রশাসকের সভাকক্ষে পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি,পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা,জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক এবং জনপ্রতিনিধিসহ প্রশাসন কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেই থানচিতে নতুন বিদ্যুতায়ন উদ্বোধন করবেন বলে কর্মসুচি রয়েছে।

বিদ্যুত বিভাগ সুত্র জানায়, বান্দরবানের থানচিতে নতুন বিদ্যুতায়ন প্রকল্প ছাড়াও শাহজিবাজার ৩৩০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুত কেন্দ্র, সামিট বরিশাল ১১০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র, পাওয়ারপ্যাক মতিয়ারা জামালপুর ৯৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র, সামিট নারায়ণগঞ্জ ৫৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র, নবাবগঞ্জ ৫৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র এবং মানিকগঞ্জ ৫৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র একই সময়ে ভিডিও কনফরেন্সের মাধ্যমে স্ব-স্ব জেলা প্রশাসকের অফিসে জনপ্রতিনিধি ও প্রশাসন কর্মকর্তাদের সাথে কথা বলেও প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলেও কথা রয়েছে।

জেলা বিদ্যুত বিতরণ বিভাগ সুত্র জানায়, প্রায় ৪৬কোটি টাকা ব্যয়ে ৮০কিমি দীর্ঘ থানচি উপজেলা সদর এবং আশেপাশের এলাকাসমুহে নতুন বিদ্যুত লাইন স্থাপন করা হয়েছে। ২০১৬ সালে বিদ্যুত লাইন স্থাপনের কাজ শেষ হয় এবং পরীক্ষামুলক ভাবে বিদ্যুত সরবরাহ চালু করা হয় গত জানুয়ারি মাস থেকে। ৩৫কেভি লাইনে ৩৫ কিমি,১১ কেভি লাইনে ২৮ কিমি,১১/৪ কেভি লাইনে ২কিমি, শুন্যদশমিক ৪কেভি লাইনে ৫কিমি,শুন্যদশমিক ২৩ কেভি লাইনে ১০কিমি এলাকাজুড়েই বিদ্যুত সরবরাহ করা হচ্ছে।

ইতিমধ্যেই থানচি উপজেলা সদরে তিন শতাধিক গ্রাহক বিদ্যুত সংযোগ পেয়েছে। চিম্বুক পাহাড় এলাকার প্রধান সড়ক থেকে বলিপাড়া ও থানচি উপজেলা সদরসহ আশেপাশের এলাকা সমুহের দুইপাশের পাড়ায় পাড়ায় কমপক্ষে ৫হাজার পরিবার এবং ৫শতাধিক দোকানপাট বিদ্যুত সুবিধার আওতায় আসবে বলেও মতপ্রকাশ করেছেন বিদ্যুত কর্মকর্তারা। বিদ্যুত সঞ্চালন নিয়মিতভাবে চালু রাখতে ওয়াইজংশন নামক স’ানে একটি বিদ্যুত সাব-ষ্টেশন স্থাপান করা হয়েছে।

রাংগামাটিস্থ বিদ্যুত উন্নয়ন ও বিতরণ প্রকল্পের প্রকল্প পরিচালক উজ্জ্বল বড়ুয়া বলেন,বর্তমান সরকারের সদিচ্ছায় পাহাড়ি জনপদে স্থানীয়দের চাহিত বিদ্যুত লাইন স্থাপন ও সরবরাহ দেয়া হচ্ছে। আগামী ৫বছরের মধ্যেও বিদ্যূত সংযোগ দেয়া সম্ভব হবেনা- পার্বত্য চট্টগ্রামের এমন এলাকাসমুহে এলাকাভিত্তিক সোলার পদ্ধতি স্থাপনের মাধ্যমে বিদ্যুত সরবরাহ ব্যবস্থা চালু করা হবে।

এ লক্ষ্যে সরকার ইতিমধ্যেই প্রায় ৫৬০কোটি টাকা ব্যয়-বরাদ্দের অনুমোদনও দিয়েছে। কাজও শুরু করা হবে অচিরেই।

পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন,থানচি উপজেলায় নতুন বিদ্যুত সরবরাহ চালু হওয়ায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলার ২৬টি উপজেলাই পরিপূর্ণভাবে বিদ্যুত সুবিধার আওতায় এলো। তিনি বলেন,প্রধানমন্ত্রীর বিশেষ নজরদারির কারণে সুবিধাবঞ্চিত থানচি উপজেলার বাসিন্দারা আজ বিদ্যূত পেল।

পার্বত্য প্রতিমন্ত্রী জানান,পাহাড়ি এলাকার শিক্ষার্থীদের শিক্ষাক্ষেত্রে মানউন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম নিশ্চিতে সদর উপজেলার রেইচায় পিটিআই স্থাপন করা হয়েছে। সেটিও বুধবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন।

থানচি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লা চিং মারমা বলেন, থানচির ইতিহাসে এ প্রথম সরকারি বিদ্যুত স্থাপন ও সরবরাহ চালু হওয়ায় এখানকার উৎপাদিত কৃষিপণ্য সংরক্ষণ,ক্ষুদ্র ক্ষুদ্র মিল-কারখানা স্থাপন সেচসুবিধা,শিক্ষা ও কৃষিক্ষেত্রে আরও সফলতা আসবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here