স্টাফ রিপোর্টার: “বিশ্বজুড়ে বাংলা” শ্লোগান নিয়ে সিঙ্গাপুর থেকে শীগ্রই সম্প্রচার কার্যক্রম শুরু করতে যাচ্ছে বাংলা স্যাটেলাইট টেলিভিশন “চ্যানেল ফাইভ”। সে লক্ষে দেশের বিভিন্ন অঞ্চলের ইতিহাস ঐতিহ্য নিয়ে নির্মান করা হচ্ছে বিশেষ প্রতিবেদন।

তারই ধারাবাহিকতায় টেকনাফ থেকে তেতুলিয়া ঘুরে বেড়াচ্ছে চ্যানেল ফাইভ এর টিম। বর্তমানে এ টিমটি অবস্থান করছে টেকনাফে। টিমটির নেতৃত্ব দিচ্ছেন চ্যানেল ফাইভ এর নির্বাহী প্রযোজক রাশেদ খান মিলন। প্রধান টিম সমন্বয়কারী আলহ্বাজ আবু সায়িদ, অনুষ্ঠান প্রযোজক খাইরুন নাহার ইতি, প্রধান চিত্রগ্রাহক আসাদুজ্জামান আসু, চিত্রগ্রাহক শামিম আহমেদ, চিত্রগ্রহণ সহকারী শাকিল আহমেদ, স্থানীয় প্রতিনিধি গিয়াসউদ্দীন, প্রযোজনা সহকারী মিন্টু ব্যনার্জী প্রমূখ।

আগামী ৩১ জানুয়ারি থেকে চ্যানেলটি পরীক্ষামূলক সম্প্রচারে আসবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। ইতিমধ্যে চ্যানেলটি বাংলাদেশে অফিস স্থাপন করে জনবল নিয়োগ সম্পন্ন করেছে। বিভিন্ন চ্যানেল থেকে বেশ কিছু কর্মী চ্যানেল ফাইভ-এ যোগ দিয়েছেন। চলতি মাসেই চ্যানেলটির কর্মীদের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। পাশাপাশি চলবে পূর্ণাঙ্গ সম্প্রচারের প্রস্তুতি।

চ্যানেল ফাইভ এর ২৪ ঘন্টার অনুষ্ঠানমালায় থাকছে নাটক, টেলিফিল্ম, চলচ্চিত্র, টক শো, শিশুতোষ, ইসলামী ও স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠান প্রভৃতি। সেই সাথে প্রবাসী বাংলাদেশীদের সচেতন করতে বিশেষ গুরুত্বদিয়ে প্রচার করা হবে সংবাদ, ক্যারিয়ার, ইমিগ্রেশন, শিক্ষা, আইন বিষয়ক অনুষ্ঠান, প্রবাসীদের বিভিন্ন কর্মকান্ড- সাফল্য বিভিন্ন সোসাইটির অনুষ্ঠান ও সংস্কৃতিক কর্মকান্ড নিয়ে বিশেষ অনুষ্ঠান।

চ্যানেল ফাইভ” এর ব্যবস্থাপনা পরিচালক বড়ুয়া মনোজিত ধীমন জানান, স্টার বাংলা টেলিভিশন লিমিটেড এর মালিকানায় সংবাদ ও বিনোদনভিত্তিক পূর্ণাঙ্গ বাংলা টিভি চ্যানেলটি দর্শকদের ভিন্নতার স্বাদ দিতে দেশ-বিদেশে বিভিন্ন আকর্ষণীয় বর্ণাঢ্য- বৈচিত্রময় অনুষ্ঠানমালা নির্মাণের পরিকল্পনা কাজ শুরু করছে। প্রবাসে বাংলাদেশীদের জন্য মত প্রকাশের কোনও মাধ্যম নেই। দেশে এবং বিদেশে অবস্থানরত বাংলা ভাষা ভাষিদের সংগঠিত করতে যাত্রা শুরু করতে যাচ্ছে চ্যানেল ফাইভ।

তিনি আরো জানান, চ্যানেলটি ঘিরে সবার যে আগ্রহ তৈরি হয়েছে এর পেছনে অন্যতম কারণ সিঙ্গাপুরে স্থাপন করা হয়েছে চ্যানেল  ফাইভ এর আপলিংক স্টেশন। সেই সাথে দেশের আনাচে কানাচে স্বজনদের সংবাদ সরবরাহ ও অনুষ্ঠান নির্মাণের মাধ্যমে প্রবাসীদের সামনে তুলে ধরতে কাজ করছে চ্যানেলটি। বাংলাদেশের অপার সৌন্দর্য্য অনুসন্ধান করতে চ্যানেল ফাইভ নির্মাণ করছে বিশেষ কিছু অনুষ্ঠানমালা।

টেকনাফ থেকে তেঁতুলিয়ার উল্লেখযোগ্য ও দর্শনীয় স্থানগুলোর সচিত্র প্রতিবেদন তুলে ধরা হবে এসব অনুষ্ঠানমালায়। বর্তমানে বাংলার এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে যাচ্ছে চ্যানেল ফাইভ এর টিম। ঘুরে দেখছে বাংলাদেশকে। জানছে ইতিহাস, খুঁজে ফিরছে ঐতিহ্য। বাংলাদেশের পর্যটন কেন্দ্রিক অঞ্চলগুলো ছাড়াও ঘুরে দেখার মতো নিসর্গ, জীবন-জীবিকা, সংস্কৃতি, খাবার ইত্যাদির উপস্থাপন থাকছে বিভিন্ন অনুষ্ঠানমালায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here