৩০৮৩ কৃর্তি শিক্ষার্থীর হাতে ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ তুলে দিলেন উপমন্ত্রী জ্যাকবশিপু ফরাজি, চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি :: চরফ্যাশনের সাবেক সাংসদ শিক্ষাবিদ অধ্যক্ষ নজরুল ইসলামের ২৫ তম মৃত্যু বার্ষিকীতে চরফ্যাশন উপজেলার ৩৮৩ কৃতি শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি দেয়া হয়েছে। অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশন শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, স্মরণ সভা আয়োজন করে।

চরফ্যাসন উপজেলার শহরে নজরুল স্মরণে শতাধিক তোরণ নির্মান করে শ্রদ্ধা জানান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামজিক সংগঠন।

দ্বীপ জেলার দক্ষিন সাগর পাড়েরর এ উপজেলার পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের শিক্ষিত করার লক্ষ্যে এ শিক্ষা বৃত্তি প্রদানের উদ্যোগ নেয়া হয়। শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় ক্রেষ্ট, সনদপত্র ও নগদ টাকা ও প্রত্যেক মেধাবী শিক্ষার্থীকে একটি করে বঙ্গবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ।

বন ও পরিবেশ উপমন্ত্রী ভোলা-৪ আসনের এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব শিক্ষার্থীদের হাতে এ বৃত্তির টাকা ও সনদ তুলে দেন।

স্মরণ সভায় বন ও পরিবেশ উপমন্ত্রী জ্যাকব বলেন, পিছিয়ে পড়া এ প্রজন্মের সন্তানদের শিক্ষিত করে গড়ে তুলতে না পাড়লে এলাকার উন্নয়ন যেমন হবে না তেমনি জাতির উন্নয়ন হবে না। অধ্যক্ষ নজরুল শিক্ষিত জাতির স্বপ্ন দেখতেন।

সকাল ১১ টায় চরফ্যাশন ব্রজ-গোপাল টাউন হল মিলনায়তনে শিক্ষাবৃত্তি ও স্মরনসভা অনুষ্ঠানে চরফ্যাশন ডিগ্রি কলেজের অধ্যক্ষ কায়সার আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভোলা-৪ আসনের সাংসদ ও অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশনের চেয়ারম্যান বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্যাহ আল ইসলাম জ্যাকব।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন উপজেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি ও অধ্যক্ষ নজরুল ইসলাম ফাউন্ডেশনের নির্বাহী সদস্য নীলিমা নিগার সুলতানা ,উপজেলা চেয়ারম্যান জয়নাল আবদীন, পৌর মেয়র বাদল কৃষ্ণ দেবনাথ, উপজেলা আওয়ামী লীগ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জামাল মহাজন, পৌর আওয়ামীলীগের সম্পাদক মনির আহমেদ শুভ্র, উপজেলা যুবলীগ সভাপতি হাজী সাইদুর রহমান প্রমূখ। অনুষ্টানে সঞ্চালকের দায়িত্বে ছিলেন, তুহিন।

সাবেক এমপি নজরুল ইসলাম ১৯৯৯ সালে মৃত্যু বরন করেন। তিনি চরফ্যাসন কলেজসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন। এ অঞ্চলের শিক্ষা প্রসারে আজীবন আন্দোলন করে যান। তিনি স্বাধীনতার পর ১৯৭৯ ও ১৯৯১ সালে ভোলা-৪ আসন থেকে এমপি হন । ১৯৮৬ সালেও প্রার্থী ছিলেন। স্বর্বজন শ্রদ্ধেয় এ শিক্ষাবিদের স্মরন সভায় দলের উর্ধে থেকেই সবাই অংশ নেন।

২০১৬ সালের চরফ্যাশন ও মনপুরার প্রাথমিক,ইবতেদায়ী, জেএসসি ও জেডিসির ট্যালেন্টপুর বৃত্তিপ্রাপ্ত ২শ’৮৩ জন শিক্ষার্থীকে ১ হাজার টাকা এবং ২০১৭ সালের এসএসসি ও দাখিল, এইচ এসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ১শ’ জন শিক্ষার্থীকে ২ হাজার টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

এছাড়াও প্রত্যেক মেধাবী শিক্ষার্থীকে একটি করে বঙ্গবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here