ঝিনাইদহ : রাজনৈতিক সহিংসতা আর হরতাল অবরোধে ঝিনাইদহে ফুলচাষীদের মাথায় হাত পড়েছে। দীর্ঘদিনের জমজমাট ফুলচাষ নিয়ে কৃষক পড়েছে চরম বিপাকে। মাঠেই পঁচে ন্‌ষ্ট হচ্ছে কোটিকোটি টাকার ফুল। এ ছাড়া সেসব ফুলচাষীরা ট্রাক ভরে ফুল বাজারে নিয়েছিল তাও অবরোধের কবলে পড়ে শেষ হয়েছে। এলাকার ফুলচাষীরা এখন মাঠের ধরন্ত ফুলগাছ কেটে ফেলে ভিন্নচাষে ঝুকছেন।

ঝিনাইদহ জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জয়নুল আবেদীন জানান, ঝিনাইদহ জেলায় এবার আড়াই হাজার হেক্টর জমিতে ফুলের চাষ করা হয়েছে। তবে সবচে বেশী ফুল চাষ হয়েছে কালীগঞ্জ ও মহেশপুর উপজেলায়। মাঠের পর মাঠ শুধু ফুল আর ফুল। শীত মৌসুমে ফুলের উৎপাদন সবচেয়ে বেশী হয়। আর চাষ হয় সারা বছরই। বিভিন্ন অনুষ্ঠান, বিয়ে-জন্মদিন সহ নানা উৎসবে তরুণ-তরুণী ও অভিভাবকরা এ সব ফুল কিনে থাকেন। প্রতিদিন এ জেলা থেকে অন্তঃত ২০-৩০ ট্রাক ফুল ঢাকার শাহবাগ, চট্টগ্রাম ও সিলেট সহ দেশের বিভিন্ন স্থানে যায়। যার মূল্য কোটি টাকারও বেশী। এবার ফুল চাষে এ জেলার ফুলচাষীদের প্রায় সাড়ে ৩শ’ কোটিা লোকসান হবে বলে তিনি জানান। তিনি আরো জানান, ফুলচাষে প্রতি বিঘায় খরচ বাদে লাভ হয় প্রায় এক লাখ টাকা। কিন্তু এবার ফুলের ভরা মৌসুমের শুরু থেকেই দেশের রাজনৈতিক হানাহানি আর হরতাল অবরোধে চরম বিপাকে পড়েছেন ফুলচাষি ও ব্যবসায়ীরা। দেশে স্থিতিশীল অবস্থা না আসলে তারা এই ফুলচাষ আর করবেন না বলে জানিয়েছেন।

কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের ফুলচাষী কুতুব উদ্দিন জানান, গাদা ফুলের চাষ করে তিনি আজ স্বাবলম্বী হয়েছেন। বর্তমানে ৭/৮ মাস ধরে তারা এই ফুল নিয়ে চরম বিপাকে পড়েছেন। ফুল সব ক্ষেতে পঁচে শুকিয়ে যাচ্ছে। যানবাহনের সমস্যা। জমির ফুল জমিতেই নষ্ট হচ্ছে। এবার তাদের উৎপাদন খরচ উঠবে না বলে তিনি জানান।

ফুলচাষী স্বপন জানান, গাদা ফুল সপ্তাহে ২/৩ বার তুলতে হয়। তা না হলে ছোট ফুল বড় হয়না। এখন ফুল বিক্রি নেই। বাধ্য হয়ে জমি থেকে ফুল তুলে ফেলে দেওয়া হচ্ছে। গাছ টিকিয়ে রাখার জন্য তারা এ কাজ করছেন। দেশের অস্থিতিশীল অবস্থার পরিবর্তন ঘটলে এ সব ফুল গাছ থেকে কিছু ফুলের আশায় তারা এ কাজ করছেন।

সিরাজুল ইসলাম জানান, গাদা ফুলের চাষ করে তারা সংসার চালিয়ে আসছেন। হরতাল অবরোধের কারণে বর্তমানে তাদের ফুল বেচা-কেনা নেই। ব্যাপারীরা আসতে পারছেনা। তাই তারা ফুল গাছ কেটে ফেলে অন্য কোন ফসল আবাদের প্রস্তুতি নিচ্ছেন। তারা এবার ফুল চাষ করে সর্বশান্ত হয়ে পড়েছেন বলে তিনি জানান।

ফুলচাষী সমিতির ঝিনাইদহ জেলা সাধারণ সম্পাদক জমির উদ্দিন জানান, ফুল ব্যাবসার পাশাপাশি তিনি গাদা ফুলের চাষও করেন। দীর্ঘদিন ধরে তিনি ফুলচাষ করে আসছেন। এবার তিনি ২০বিঘা জমিতে গাদা ফুলের চাষ করেছেন। জমির ফুল জমিতেই নষ্ট হচ্ছে। হরতাল অবরোধের কারণে এ সব ফুল বাইরে বিক্রি করা সম্বভ হচ্ছে না। এবার এ জেলার ফুল ব্যাবসায়ীরা সর্বশান্ত হয়ে পড়েছেন বলে তিনি জানান।

ফুল চাষে সম্ভাবনাময়ী জেলা ঝিনাইদহ। দেশের রাজনৈতিক হানাহানি বন্ধ না হলে লাভজনক এ ফুলচাষ বন্ধ করে দিবেন কৃষকরা, এমনটিই জানালেন তারা।

আহমেদ নাসিম আনসারী/

০১৭১৭৫৮১৬৩৬

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here