ইলিয়াস কাঞ্চনস্টাফ রিপোর্টার :: নিসচার হিসাবে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা সরকারের হিসাবের সঙ্গে মিল নেই। প্রতিবছর ১৩-১৪ হাজার ব্যক্তি সড়ক দুর্ঘটনায় নিহত হচ্ছে। আর আহত সংখ্যা ২৫-৩০ হাজার। কিন্তু সরকারের হিসাবে তা অনেক কম।

আজ সোমবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ) সাগর-রুমি মিলনায়তনে নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত ‘২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি ও মরহুম জাহানারা কাঞ্চনের ২১তম মিত্যুবার্ষিকী উপলক্ষে’ আয়োজিত সংবাদ নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এ কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, “২০১৩ সালে সরকারে হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা দুই হাজার। কিন্তু নিসচার হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা সাত হাজার। সরকার জাতিসংঘকে দেখানোর জন্য নিহত সংখ্যা কম করে প্রকাশ করছে।” এ সময়  চালক, মালিক, যাত্রীসহ দেশবাসীর প্রতি সড়ক দুর্ঘটনা প্রতিরোধ সবাইকে সচেতন হওয়ার আহ্বন জানান ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলন আগামী ২২ অক্টোবর বুধবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

কর্মসূচির মধ্যে রয়েছে ২২ অক্টোবর সকাল ১১টায় নিসচার কেন্দ্রীয় কার্যালয় থেকে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত র‌্যালী, এরপর সমাবেশ অনুষ্ঠিত হবে।  সড়ক পরিবহন ও সেতু বিভাগের মন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত থাকবেন। দুপুরে নিসচা নেতারা বনানীতে মরহুম জাহানারা কাঞ্চনের আত্মার মাগফেরাত কামনা করে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবেন।

সড়ক দুর্ঘটনা কমাতে ও যাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আলাদা উচ্চ বিভাগ গঠনের সুপারিশ করেছেন ইলিয়াস কাঞ্চন।

অভিযোগ করে ইলিয়াস কাঞ্চন বলেন, “গত ২০১৩-১৪ অর্থবছরে নিসচার জন্য পৃথক ২০ কোটি টাকা বরাদ্দ থাকলে নানা জটিলতায় এই টাকা উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এমনকি চলতি অর্থবছরে নিসচার জন্য কোনো বরাদ্দ দেয়া হয়েনি।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- নিসচার সহ সভাপতি ও চলচিত্র পরিচালক সোহানুর রহমান সোহান, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, শামিম হোসেন প্রমুখ।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here