স্তন ক্যান্সারে

স্টাফ রিপোর্টার :: প্রতিবছর বাংলাদেশে প্রায় ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। যার অর্ধেকেরও বেশি মারা যান এই রোগে। দেরিতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যান্সারের অন্যতম কারণ।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত দিনব্যাপী হেলথ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

ডিআরইউর সাগর-রুনি মিলনায়তনে নারী সদস্য ও পরিবারের জন্য দিনব্যাপী ‘স্তন ক্যান্সার স্ট্ক্রিনিং বিষয়ে’ এ ক্যাম্প অনুষ্ঠিত হয়।

জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে নারী চিকিৎসক দল ক্যাম্পে অংশ নেয়।

হেলথ ক্যাম্প চলাকালে দুপুরে স্তন ক্যান্সার বিষয়ে ‘প্রশ্ন জিজ্ঞাসা’ অনুষ্ঠিত হয়। ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ক্যান্সারের উপসর্গ ও নিরাময়জনিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় তিনি বলেন, স্তন ক্যান্সার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য মায়েদের প্রতি তিনি আহ্বান জানান।

তিনি আরও বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এ ছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। শাকসবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণিজ আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যান্সার বেশি হওয়ার ঝুঁকি থাকে।

ডিআরইউর কল্যাণ সম্পাদক কাওসার আজমের সঞ্চালনায় হেলথ ক্যাম্পে সংগঠনের সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ বক্তব্য দেন। উপস্থিত ছিলেন ডিআরইউর যুগ্ম সম্পাদক মো. মঈন উদ্দিন খান, অর্থ সম্পাদক মানিক মুনতাসির, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম হাসিব, দপ্তর সম্পাদক মো. জেহাদ হোসেন চৌধুরী প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here