১০ বছরে ঢাকার বাতাসে দূষণ বেড়েছে ৮০ ভাগডেস্ক নিউজ :: বাতাসকে পরিশুদ্ধ করতে পশ্চিমা উন্নত দেশগুলোর একটি প্রচেষ্টা স্পষ্টতই সাফল্য পেয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। গত ১০ বছর ধরে মার্কিন মহাকাশ সংস্থা নাসার একটি স্যাটেলাইটের পর্যালোচনায় এই তথ্য বেরিয়ে এসেছে।
অরা মিশন নামের এই স্যাটেলাইটটি ২০০৪ সালে উৎক্ষেপণ করা হয় বিশ্বজুড়ে নাইট্রোজেন ডাইঅক্সাইডের নিঃসরণ পর্যবেক্ষণ করতে। পর্যবেক্ষণে উঠে এসেছে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই দূষণের মাত্রা কমেছে। কিন্তু একই সময়ে বাংলাদেশসহ এশিয়ার কিছু দেশে দূষণের হার বেড়েছে।

বিশেষ করে দেশটির রাজধানী ঢাকায় এই দূষণের হার গত দশ বছরে বেড়েছে শতকরা ৮০ ভাগ পর্যন্ত। আর চীনে এই বৃদ্ধির হার শতকরা ২৫ ভাগ। অপরপক্ষে যুক্তরাষ্ট্র ও ইউরোপে গত দশ বছরে নাইট্রোজেন দূষণের হার কমে গেছে শতকরা বিশ থেকে পঞ্চাশ ভাগ পর্যন্ত।

সার্বিক বিচারে গত দশ বছরে বিশ্বে গড়ে এই গ্যাসের দূষণ অবশ্য কমেছে শতকরা ১৪ ভাগ হারে। নাইট্রোজেন ডাইঅক্সাইড গ্যাস মূলত জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে নিঃসরিত হয়।
সংক্ষেপে এনওটু নামে পরিচিত এই গ্যাসটির মূল উৎস গাড়ির নির্গমন পাইপ ও কয়লা পোড়ানো হয় এমন শিল্পকারখানা। হলদে-বাদামি এই গ্যাস মানুষের শ্বাসযন্ত্রে মারাত্মক প্রদাহের কারণ। এটি বায়ুম-লের নিম্নভাগে ওজোন গ্যাস বাড়াতেও ভূমিকা রাখে।
অরা মিশন থেকে প্রাপ্ত গত ১০ বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এর ফলাফল আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের এক বৈঠকে উপস্থাপন করেন বিজ্ঞানীরা। -বিবিসি
Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here