প্রেস বিজ্ঞপ্তি: শুক্রবার ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা চট্টগ্রামের লালদীঘির ময়দানে অনুষ্ঠিত হয়েছে। এবার নিয়ে পরপর ছয় বছরের মতো বাংলালিংক জব্বারের বলী খেলার পৃষ্ঠপোষকতা করছে।

বলী খেলা ঐতিহ্যবাহী কুস্তি যার প্রচলন করেন আবদুল জব্বার বলী। তিনি সাম্রাজ্যবাদী শাসনের বিরুদ্ধে তারুণ্যের লড়াইকে আরও বেগবান করার উদ্দেশ্যে এই খেলার উদ্ভাবন করেন। বলী খেলা বছরের যেকোনো সময় খেলা যায় কিন্তু সাধারণত মার্চ ও এপ্রিল বা বাংলায় চৈত্র ও বৈশাখ মাসে হয়ে থাকে।

বন্দরনগরী চট্টগ্রামে এই ঐতিহাসিক উৎসবের প্রথম দিনেই হাজার হাজার উৎসাহী অনুরাগী-দর্শকের ভিড় জমে যায়। আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটি এই উৎসবের আয়োজন করেছে।

উৎসবে শতাব্দী প্রাচীণ বলী খেলায় শতাধিক খেলোয়াড় অংশগ্রহণ করছেন; এদের মধ্যে অর্ধেক কুস্তিগীর দ্বিতীয় রাউন্ডে ওঠার সুযোগ পান। বিগত বছরগুলোতে খেলাটি শুধুমাত্র দুইজন খেলোয়াড়ের অধীনে ছিল।

কিন্তু বছরের পর বছর এটি অনেকটা একঘেয়েমিতে পরিণত হয়েছে। এইজন্য এ বছর একটি নতুন নিয়ম অর্ন্তভুক্ত করা হয়েছে-এবার কোনো যৌথ চ্যাম্পিয়নশিপ রাখা হয়নি। এবার সেমিফাইনালে ৪ জন কুস্তিগীর প্রতিযোগিতা হয়। সেমিফাইনাল বিজয়ীদের ফাইনালে উত্তীর্ণ এবং ফাইনাল রাউন্ডের বিজয়ীরা চূড়ান্ত পর্যায়ে চ্যাম্পিয়ন হন। এবারের আয়োজনে চুড়ান্ত বিজয়ী না পাওয়া পর্যন্ত লড়াই চলতে থাকে।

সমাজের সকল পর্যায়ের বিশ থেকে পচিশ হাজার দর্শক এই ঐতিহ্যবাহী ও অভিজাত কুস্তি প্রতিযোগিতা উপভোগের জন্য সমবেত হন।

প্রধান অতিথি এবং উদ্বোধক হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জনপ্রিয় মিডিয়া, কৃষি উন্নয়ন ব্যক্তিত্ব ও চ্যানেল আইয়ের পরিচালক এবং হেড অফ নিউজ শাইখ সিরাজ। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম, আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল এবং বাংলালিংকের রিজিওনাল কমার্শিয়াল হেড, চট্টগ্রাম, মো. ফরহাদ হোসেইন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বরাবরের মতো এবারও এই বলী খেলার চ্যাম্পিয়ন হয়েছেন কক্সবাজার জেলার রামু উপজেলার দীদার বলী। এ নিয়ে তিনি টানা এগারবার চ্যাম্পিয়ন হয়েছেন। আর রানার্সআপ হয়েছেন নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার হাবিবুর রহমান। 

বাংলালিংকের রিজিওনাল কমার্শিয়াল হেড, চট্টগ্রাম, মো. ফরহাদ হোসেইন এ প্রসঙ্গে বলেন, “ঐহিতাসিক জব্বারের বলী খেলায় বাংলালিংকের নিরবচ্ছিন্ন ও গর্বিত পৃষ্ঠপোষকতা এ দেশের লোকজ সংস্কৃতি ও ঐহিত্যের প্রসারে বাংলালিংকের ধারাবাহিক ও একাগ্র প্রচেষ্টারই অন্যতম স্মারক। এবার নিয়ে ষষ্ঠ বারের মতো বাংলালিংক সুবিখ্যাত জব্বারের বলী

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here