স্টাফ রিপোর্টার:: ঢাকা : স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের কারাগারগুলোতে এক হাজার ১৯ জন বাংলাদেশি বন্দি রয়েছেন। এর মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৯ জন। তাদের দেশে ফেরত আনার জন্য আলোচনা শুরু হয়েছে বলেও জানান তিনি ।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রস্তাব দিয়েছিলাম। সাজাপ্রাপ্ত আসামি হস্তান্তরে চুক্তি হয়েছে। আমরা দেখছি তাদের কিভাবে দেশে ফিরিয়ে আনা যায়।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও জানান, আমিরাতের কারাগারগুলোতে বন্দি ১০১৯ বাংলাদেশির মধ্যে ১৯ জন মৃত্যুদণ্ডপ্রাপ্ত এবং ২১ জন যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিও রয়েছে। বিভিন্ন অপরাধে দেশটির আদালত তাদের এই সাজা দিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, সাজাপ্রাপ্ত আসামি স্থানান্তর চুক্তির আওতায় উভয় দেশ আলোচনার মাধ্যমে আসামি হস্তান্তর করতে পারবে। অন্যান্য দেশের সঙ্গে যে ধরনেরচুক্তি আছে, এক্ষেত্রেও সেভাবেই হয়েছে। এটি একটি মানবিক চুক্তি, উভয় দেশের স্বার্থই রক্ষিত হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফরে সোমবার দুবাইয়ে তার উপস্থিতিতেই সাজাপ্রাপ্ত আসামি স্থানান্তর ও নিরাপত্তা সহযোগিতাসহ তিনটি চুক্তি সই হয়। এর মধ্যে ‘সাজাপ্রাপ্ত আসামি স্থানান্তর’ ও ‘নিরাপত্তা বিষয়ক সহযোগিতা’ চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। আমিরাতের পক্ষে ছিলেন দেশটির উপ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ সাইফ বিন জায়েদ আল নাহিয়ান।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here