হেলসিংকিতে বসবে পিঠার মেলা জামান সরকার, ফিনল্যান্ড থেকে :: ষড়ঋতুর বাংলাদেশে পৌষ-মাঘ মাস বাঙালি জীবনে আসে অতিথির মতোই। আর অতিথি আপ্যায়নের মতোই ফিনল্যান্ডে জমে উঠবে উৎসবের আমেজে পিঠা মেলা। শীতের আয়োজনে পিঠা হবে না, তাকি হয়! শীত মানেই পিঠা-পুলির উৎসব।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের কর্মচঞ্চল জীবনে ভাটা পড়ে নেই সেই রীতির।

 প্রবাস জীবনেও বাঙালির সেই সংস্কৃতির ছোঁয়া এনে দিতে ২১ নভেম্বর শনিবার দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত রকমারি পিঠার আয়োজন নিয়ে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে (কিভিকন কারী ২১) বসবে পিঠার মেলা।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অনন্যাবাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক।

 দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে উৎসব প্রাঙ্গণ। সঙ্গে রয়েছে সাংস্কৃতিক আয়োজনসহ আরো অনেক কিছু।

 আয়োজকরা জানান‍, এর আগে পিঠা ফেস্টিভ্যালের আয়োজন করেছি। হেলসিংকিতে পিঠার এরকম বড় আয়োজন এবারই প্রথম। ২০ টির বেশি পিঠা প্রস্তুতকারী স্টল পিঠামেলায় অংশ নিচ্ছে। এরকম আয়োজনে অংশ নিয়ে স্টলগুলি রকমারি পিঠা প্রদর্শন ও বিক্রির সুযোগ পাবেন।

 লার পিঠার পসরায় সাজানো থাকবে দুধ চিতি পিঠা, ভাপা পিঠা, গোলাপ পিঠা, মুগ পাক্কন, পাটিসাপ্টা, তেলের পিঠা, মাংসের পিঠা, ডালের পিঠা, ঝিলমিল পিঠা, সাগুর পিঠা, ফুল পিঠা, তালের পিঠা, মেরা পিঠা, বিবিখানা পিঠা, ভাজা কলই পিঠা, ডিম রোল পিঠা, ছিটরুটি পিঠা, নিমকি পিঠা, চিড়া পিঠা, ভাপ কলই পিঠা, ভর্তা চিতি পিঠা, ডিম ছিট রুটি, ডিম মেরা পিঠা, ছাচের পিঠা, প্যান কেক, পুডিং, দই বড়া, চালের রুটি, দই পিঠা, সেমাই পিঠা, সরু পিঠা, গুরুর কারি, আমলকি আচারসহ নানা পিঠাপুলি।

এ ধরনের আয়োজন পিঠার ক্রেতা ও প্রস্তুতকারীদের সঙ্গে একটি মেলবন্ধন তৈরি করবে। এতে কোন জাতের পিঠা কে বা কারা পছন্দ করে তারও খোঁজ জানা যাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here