haitiহারিকেন ম্যাথুর আঘাতে বিধ্বস্ত হাইতিতে জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেই ত্রাণের ট্রাক লুটপাটের ঘটনা ঘটেছে। পর্যাপ্ত ত্রাণ না পাওয়ার অভিযোগে ক্ষুদ্ধ হাইতিয়ানরা ত্রাণবহরে এ হামলা চালায়। খবর বিবিসি বাংলার।

খবরে বলা হয়, সম্প্রতি হারিকেনে দেশটিতে ৯০০ মানুষ নিহত হয়েছে। চার মাত্রার হারিকেন ম্যাথু হাইতির ওপর দিয়ে বয়ে যাওয়ায় সেখানে প্রায় ১ লাখ ২০ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি-মুন বলেছেন, লে কায়েতে তিনি নিজেই একটি লুটের ঘটনা প্রত্যক্ষ করেছেন। হাইতিকে তিনি আরও বেশি ত্রাণ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন এবং অন্যান্য দেশকেও আরও দান করার আহ্বান জানিয়েছেন।

বান কি-মুন আরও বলেন, “জরুরী সাহায্যের জন্য যারা অপেক্ষা করছে তাদের অধৈর্য এবং ক্ষুদ্ধ হওয়ার কারণ আমরা বুঝি। দ্রুত সাহায্য আনার জন্য আমরা যতটা সম্ভব চেষ্টা করছি”।

এদিকে অনেক পরিবার, যাদের শস্য এবং পানির সরবরাহ বন্ধ হয়ে গেছে, তাদের কাছে এখনো ত্রাণ সাহায্য না পৌঁছানোয় উত্তেজনা আরও বাড়ছে। লা কায়েতে ত্রাণবহরের ওপর হামলার পর পুলিশ স্থানীয় বাসিন্দাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে।

দেশটির কর্মকর্তারা বলছেন, দেশটির ১৪ লাখেরও বেশি মানুষের জরুরী ভিত্তিতে ত্রাণ প্রয়োজন। হাইতিতে কলেরা ছড়িয়ে পড়ার আশঙ্কাও করছেন অনেকে। এরই মধ্যে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কলেরায় মৃত্যুর ঘটনাও বৃদ্ধি পেয়েছে।

২০১০ সালের ভূমিকম্পের পর জাতিসংঘের নেপালি শান্তিরক্ষী বাহিনীর মাধ্যমে পানিবাহিত এই রোগটি হাইতিতে প্রথম ছড়ায়। ঐসময় কলেরায় প্রায় ১০,০০০ মানুষ মারা যায়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here