ঢাকা: বিদায় ২০১৪ হরতাল দিয়ে শেষ হলো আর ২০১৫ শুরু  হরতাল দিয়েই। জামায়াতের ডাকা ২ দিনের হরতাল যেন ২০১৪-১৫ সালের শেষ এবং শুরুটা হরতালের সুতায় বাঁধা হয়ে গেল।  যা জাতির চির স্মরণীয় একটি ঘটান হয়ে থাকবে আজীবন।  বুধবার বিদায় বছরের শেষ দিন এবং গভীর উদ্বেগ, অস্বস্তি ও অস্থিরতার মধ্যে দিয়ে নতুন বছরের প্রথমদিন আজ বৃহস্পতিবার। কিন্তু ২০১৪ বিদায় বছরের শেষদিন হরতালে রক্তঝরা বা জানমাল ক্ষয়ের আশঙ্কা ও চরম হতাশা নিয়েই কেটেছে। ২০১৫ নতুন বছরের প্রথম দিনটিও আসন্ন অস্বস্তি, উদ্বেগ ও অজানা আশঙ্কা নিয়ে।
এর আগে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট গত সোমবার হরতাল পালন করেছে। গাজীপুরে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জনসভা করতে না দেয়ার প্রতিবাদে এ হরতাল পালন করে দলটি। এদিন হরতালে পিকেটারের ইটের আঘাতে প্রাণ যায় এক স্কুল শিক্ষিকার। এছাড়া যানবাহনে দুর্বৃত্তদের দেয়া আগুনে বেশ কয়েকজন দগ্ধ হন।
এদিকে সবদলের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ সরকারের দাবিতে নতুন বছরের প্রথম সপ্তাহ থেকেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট আন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে অগ্রসর হচ্ছে। বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিএনপি চেয়ারপার্সন ২০ দলীয় জোটের পক্ষে সংবাদ সম্মেলনে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি তুলে ধরে সরকারকে আল্টিমেটাম দিতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে। সরকার স্বাভাবিকভাবে বিরোধী দলের দাবি মেনে না নিলে নানা আন্দোলন কর্মসূচিরও হুমকি আসতে পারে। এতে করে নতুন বছরের শুরুতে এক অজানা অস্থিরতায় নিমজ্জিত হতে যাচ্ছে দেশ এমন আশঙ্কা সর্বত্র।
২০১৪ বছরের ৫ জানুয়ারি নির্বাচনের পর পুরো বছর মাঝে মাঝে কিছু উষ্ণতা ছড়ানো ছাড়া বেশ শান্তই ছিল রাজনৈতিক পরিবেশ। কিন্তু ৫ জানুয়ারির একতরফা নির্বাচনের পর রাজনৈতিক অস্থিরতা এবং সর্বত্র উদ্বেগ, উৎকণ্ঠা ও অনিশ্চয়তা বিদ্যমান ছিল। অপরদিকে নতুন বছরের ৫ জানুয়ারিকে ঘিরে বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচি আগাম উদ্বেগ তৈরি করেছে। একই সাথে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের দাবি আদায়ে সরকারকে বাধ্য করতে আন্দোলনে ফেরার লাগাতার কর্মসূচি  হুমকিও নতুন বছরে নিয়ে আসছে অনিশ্চয়তা, অস্থিরতা এমনকি জানমাল ও রক্তক্ষয়ের আশঙ্কাও করছে সর্বমহল।
প্রসঙ্গত মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় জামায়াতের অন্যতম শীর্ষ নেতা এটিএম আজহারুল ইসলামের ফাঁসির আদেশ দেন। এর প্রতিক্রিয়ায় দলটি বুধ ও বৃহস্পতিবার দুই দিন সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করে। এর মধ্য দিয়েই বিদায় ও নতুন বছরের শেষ এবং প্রথম দিন পড়ল রাজনৈতিক অস্থিরতার মধ্যে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here