সিরিয়ায় বিরোধীদের দমনে চলমান রক্তপাত ও সহিংসতা বন্ধের জন্য দেশটিকে তিনদিনের সময় বেঁধে দিয়েছে আরব দেশগুলোর জোট আরব লিগ।

বুধবার মরক্কোতে আরব দেশগুলোর মন্ত্রীদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

একই সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষকও নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত হয়।

এই সিদ্ধান্ত না মানলে এবং পর্যবেক্ষককে মেনে না নিলে সিরিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের হুমকি দেয়া হয়। খবর রয়টার্স

মরক্কোর ওই বৈঠকে আরব লিগের মন্ত্রীরা সিরিয়াকে শর্ত দেন, আর্থিক নিষেধাজ্ঞা এড়াতে সিরিয়ায় মানবাধিকার কর্মী, সামরিক পর্যবেক্ষক ও সাংবাদিকসহ অন্তত পাঁচশো জন ব্যক্তিকে প্রবেশে সম্মত হতে হবে।

আরব লিগ থেকে সিরিয়াকে বহিষ্কারের বিষয়ে ভোটাভুটির পরে বিভিন্ন দেশের দূতাবাসে সিরিয়ার সরকার সমর্থকদের হামলার ঘটনাকে কেন্দ্র করে এই সিদ্ধান্ত নেয়া হলো।

তবে সিরিয়ার সরকার বরাবরের মতই জোর দিয়ে বলে যাচ্ছে যে, তারা কেবল সশস্ত্র সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করছে, বিক্ষোভকারীদের বিরুদ্ধে নয়।

দামেস্কের পক্ষ থেকে কোনো ধরনের সমঝোতার লক্ষণ দেখা যাচ্ছে না।

এদিকে দেশটিতে সহিসংতা শুরু বাড়তে থাকায় সর্বশেষ ফ্রান্সের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করা হয়। ফরাসী পররাষ্ট্রমন্ত্রী অ্যালাইন জুঁপে বিষয়টি নিশ্চিত করেন।

অন্যদিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ হামাদ বিন জাসিম আল থানি বলছেন, সিরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করে ফেলেছেন তারা।

ওদিকে বিরোধী বাহিনী বলছে, সেনাবাহিনী থেকে দলত্যাগী একটি বাহিনী নিজেদের ফ্রি সিরিয়ান আর্মি বলে পরিচয় দিয়ে দামেস্ক থেকে কাছেই এক উপশহরে একটি সামরিক গোয়েন্দা ঘাঁটিতে আক্রমণ চালিয়েছে।

তাদের হামলায় ছয় থেকে আটজন সরকারি সৈন্য নিহত হয়েছে বলে জানা গেছে।

ইউনাইটেডন উজ ২৪ ডট কম/ইউএন নিউজ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here