মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে করা আবেদনের বিষয়ে আগামী ২৬ ফেব্রুয়ারি আদেশ দেয়া হবে।

বুধবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ টাইব্যুনালে শুনানি শেষ এই আদেশের দিন ধার্য করে।

সালাউদ্দিন কাদের চৌধুরী বিরুদ্ধে ১৯৭২ সালের দালাল আইনে করা ছয়টি মামলা বাতিল চেয়ে আবেদনের ওপর শুনানি হয়। তার আইনজীবীদের দীর্ঘ শুনানি শেষে ট্রাইব্যুনাল ২৬ ফেব্রুয়ারি আবেদনের বিষয়ে আদেশের দিন ধার্য করে।

আবেদনে বলা হয় ১৯৭২ সালের দালাল আইনে তার বিরুদ্ধে ছয় মামলা বাতিল করতে হবে। অন্যথায় ওই ছয়টি মামলার বিচার দালাল আইন অনুসারে করতে হবে। কেননা সংবিধানের ৩৫ অনুচ্ছেদে বলা আছে একজন ব্যক্তিকে একই অপরাধে দুই বার বিচার করা যাবে না।

আইনজীবী আহসানুল হক বলেন, যদি সালাউদ্দিন কাদের চৌধুরীর ওই ছয়টি মামলা এ আইনে করা হয় তাহলে সংবিধান লঙ্ঘন হবে।

এছাড়া গত ২৩ জানুয়ারি সালাউদ্দিন কাদের চৌধুরীর অভিযোগ গঠনের (চার্জ ফ্রেম) জন্য ১৩ ফেব্রুয়ারি দিন ধার্য ছিল। কিন্তু ওই দিন অভিযোগ গঠনের শুনানি না হওয়ায় ২২ ফেব্রুয়ারি দিন ধার্য করে আদালত।

প্রসঙ্গত, গত বছরের ৪ অক্টোবর বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালে দাখিল করেন প্রসিকিউশন টিম। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তদন্ত দল চট্টগ্রামের রাউজানসহ বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে এ প্রতিবেদন প্রসিকিউশনের মাধ্যমে ট্রাইব্যুনালে জমা দেয়।

সালাউদ্দিন কাদেরের বিরোদ্ধে ট্রাইব্যুনালে জমা দেয়া তদন্ত প্রতিবেদনে ৫৫ পৃষ্ঠার অভিযোগ পত্রের সঙ্গে ১ হাজার ২৭৫ পৃষ্ঠার আনুষাঙ্গিক নথিপত্র সহ ১৮টি সিডি উপস্থাপন করা হয়।

বিএনপির এ নেতার বিরুদ্ধে গত ১৫ জানুয়ারি ৯ ধরনের ৭৭টি অভিযোগ উপস্থাপন করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম। ওই দিন তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) আমলে নেয় ট্রাইব্যুনাল।

২০১১ সালে ট্রাইব্যুনালে গ্রেপ্তার আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ২০১০ সালের ১৬ ডিসেম্বর ভোরে বনানীর একটি বাসা থেকে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে ওই বছর হরতালের দিন গাড়ি পোড়ানো মামলায় আটক করা হয়।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্টাফ রিপোর্টার

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here