সামাজিক ব্যবসার অন্বেষণ বইয়ের মোড়ক উন্মোচনস্টাফ রিপোর্টার :: সামাজিক ব্যবসার ওপর রচিত ‘Exploring Social Business’ (সামাজিক ব্যবসার অন্বেষণ) শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও ইউনূস সেন্টারের প্রধান নির্বাহী লামিয়া মোর্শেদ কর্তৃক ইউনূস সেন্টারে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

বইটি লিখেছেন ইউনূস সেন্টারের মহাব্যবস্থাপক এম এফ এম আমির খসরু। ইংরেজিতে লেখা বইটির প্রকাশক ঢাকার অনন্যা প্রকাশনীর স্বত্ত্বাধিকারী মনিরুল হক।

আমির খসরু ২০১১ সাল থেকে প্রফেসর ইউনূসের সাথে কাজ করে আসছেন। বিভিন্ন অনুষ্ঠান ও লেখনীর মাধ্যমে তিনি দীর্ঘদিন ধরে সামাজিক ব্যবসার ধারণা প্রচারে একনিষ্ঠভাবে কাজ করছেন।

বইয়ের প্রথম খণ্ডে সামাজিক ব্যবসা, নবীন উদ্যোক্তা এবং সামাজিক ব্যবসা ফান্ডের ওপর ১৩৫টি প্রশ্ন ও সেগুলোর উত্তর সন্নিবেশিত হয়েছে। দ্বিতীয় খণ্ডে রয়েছে সনাতনী ব্যবসায় মডেল ও সামাজিক ব্যবসা মডেলের ওপর একটি তুলনামূলক বিশ্লেষণ, সামাজিক ব্যবসায়ে অবদান: সিএসআর ফান্ড প্রেক্ষাপট, সামাজিক ব্যবসা ক্রাউড ফান্ড: সামাজিক সমস্যা সমাধানে সামাজিক বিকল্প, কৃষি ও পরিবেশের উন্নয়নে সামাজিক ব্যবসা, এবং বিশ্ব প্রেক্ষাপটে সামাজিক ব্যবসা।

সামাজিক ব্যবসার মৌলিক ধারণাগুলো এবং এই ব্যবসা পরিচালনার খুঁটিনাটি বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী যে-কারো জন্য বইটি খুবই সহায়ক হবে।

এ বছরে মার্চ মাসে বইটির বাংলা ভার্সন ‘সামাজিক ব্যবসার অন্বেষণ’ এর মোড়ক উন্মোচিত হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here