কেশবপুরের সাগরদাঁড়ীতে সপ্তাহব্যাপী মধুমেলা উদ্ভোধনজাহিদ আবেদীন বাবু, কেশবপুর (যশোর) প্রতিনিধি :: বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯১ তম জন্ম বার্ষিকী উপলক্ষে কবির জন্মস্থান কেশবপুর উপজেলার সাগরদাঁড়ীতে শুক্রবার থেকে বসেছে সপ্তাহব্যাপী মধু মেলা ।

সংস্কৃতি মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে জেলা প্রশাসনের আয়োজনে  এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

আজ শুক্রবার সন্ধ্যা ৭ টায় এ মধু মেলা উদ্বোধন করেন সংস্কৃতি বিযয়ক মন্ত্রী  আসাদুজ্জামান নূর এমপি ।

সাগরদাঁড়ীর মধুমঞ্চে যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ন কবিরের সভাপতিত্বে অনুষ্টিত উদ্বোধনী অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক এমপি, যশোর-৫ মনিরামপুরের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্জ চাঁদ এমপি, যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান, যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন, কেশবপুর উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, কেশবপুর পৌর মেয়র আব্দুস সামাদ বিশ্বাস, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এস এম রুহুল আমিন  প্রমুখ ।

এস এসসি পরীক্ষার কারণে এবার মেলা ২৫ জানুয়ারির পরিবর্তে  ২৩ জানুয়ারি থেকে আয়োজন করা হয়েছে । আর এ মেলা চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত ।

মেলা উপলক্ষে সাগরদাঁড়ীর মধুমঞ্চে প্রতিদিন অনুষ্ঠিত হবে কবির জীবনী ও তাঁর সাহিত্যকর্ম এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

তাছাড়াও মেলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালা, সার্কাস, জাদু প্রদর্শনী, বিচিত্রা অনুষ্ঠানের আয়োজনও থাকছে।

এর পাশাপাশি মেলার মাঠে বিসিক ও গ্রামীণ পণ্যের সমারোহ নিয়ে বসছে প্রায় আট শতাধিক স্টল । মেলা উপলক্ষে সপ্তাহখানেক আগে থেকে দেশি বিদেশি পর্যটক ও দেশের বিভিন্ন এলাকা থেকে আসা পিকনিক দলের হৈ হুল্লোড়ে মেতে উঠেছে সাগরদাঁড়ী ।

ইতোমধ্যে কবির জন্মগৃহ, মধুপল্লী, মধুমঞ্চ, পর্যটন কেন্দ্র ও সাগরদাঁড়ি ডাকবাংলো ঘষামাজা করে চুনকাম করা হয়েছে ।

কবি ভক্তদের যাতায়াতের সুবিধার জন্য কেশবপুর শহর থেকে সাগরদাঁড়ি পর্যন্ত ১৩ কি: মি: রাস্তা প্রতিবারের ন্যায় মেরামত করা হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে সপ্তাহব্যাপী  মেলার মাঠসহ আশপাশ এলাকায় সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাবাবিক রাখতে পুলিশের পাশাপাশি র্্যবের টহলও রাখা হবে।

কবির জন্মজয়ন্তী ও মধুমেলা উদযাপন কমিটির সদস্যসচিব কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ রায়হান কবীর  বলেন, জন্মজয়ন্তী ও মেলার প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে মধুমেলায় প্রতিদিন লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে বলে তিনি আশা করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here