প্রেসবিজ্ঞপ্তি: জাতীয় পার্টি সরকারে ও বিরোধী দলে একসাথে থাকা অনৈতিক, গণতান্ত্রিক শিষ্টাচার ও সংবিধানবর্হিভূত বলে অভিমত প্রকাশ করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গাণি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

আজ রবিবার এক বিবৃতিতে তিনি আরো বলেন, “সংসদীয় গণতন্ত্রে সরকার ও বিরোধী দলে এক সাথে থাকা যায় না। গণতন্ত্র ও সংসদকে কার্যকর রাখতে হলে থাকা জরুরী। সরকারে থেকে কখনো বিরোধী দলের ভুমিকা পালন করা যায় না। কোন রাজনৈতিক দল সরকারে ও বিরোধী দলে থাকবে এমন নজির পৃথিবীর কোন দেশে এই নজির নেই।

সংসদীয় শাসন ব্যবস্থায় বিরোধী দলের কার্যপ্রণালী অনুযায়ী বিরোধী দল সরকারের ভুল-ত্রুটি জনসম্মুখে তুলে ধরবে এবং সরকারের গঠনমূলক সমালোচনা করবে। জাতীয় পার্টি সরকারে ও বিরোধী দলে একসাথে থাকা সংসদীয় শাসব্যবস্থার পরিপন্থি। এর ফলে হুমকির মুখে পড়তে পারে সংসদীয় গণতন্ত্র।

নেতৃদ্বয় বলেন, জাতীয় পার্টি এক সাথে বিরোধী দল ও মন্ত্রীসভায় অংশগ্রহন করে সংসদীয় শাসব্যবস্থায় বাংলাদেশ আরেকটা নতুন রেকর্ড সৃষ্টি করেছে। গণতন্ত্র ও সংসদকে কার্যকর রাখতে হলে বিরোধী দল থাকতে হবে। সরকার ও বিরোধী দলে একসাথে থাকলে সংসদ গুরুত্বপূর্ণ হয়ে পড়বে।

বিরোধী দল থেকে মন্ত্রী হওয়ার বৈধতা নিয়ে ২০০৬ সালে একটি মামলা দায়ের হলে তৎকালীন হয়েছিল সেই সময় বিচারপতি মোস্তফা কামাল একটি পর্যবেক্ষনে বলেছিলেন ‘একই সঙ্গে সরকারে ও বিরোধী দলে থাকা অনৈতিক, গণতান্ত্রিক শিষ্টারচার ও সংবিধানবহির্ভূত।’ মন্ত্রী পরিষদে জাতীয় পার্টির অস্তঃভূক্ত প্রমান করে একদলীয় ও ভোটারবিহীন নির্বাচনী নাটকে একের অণ্যের পরিপূরক।

১৯৮৬ সালে এরশাদের অবৈধ নির্বাচনে যেমন আওয়ামী লীগ জাতীয় পার্টির সহযোগী ছিলো, আজও ২০১৪ সালের আওয়ামী লীগের অবৈধ নির্বাচনে জাতীয় পার্টি সহযোগী হয়ে ঋন পরিশোধ করলো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here