তালোড়া সরকারী কলেজতানসেন আলম, বগুড়া প্রতিনিধিঃ বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া সরকারি শাহএয়তেবারিয়া কলেজে তিন শিক্ষক দিয়ে চলছে পাঠদান। অধ্যক্ষ সহ ১৩টি পদে কোনো শিক্ষক নেই। ফলে কলেজটির শিক্ষা ব্যবস্থ ভেঙ্গে পড়েছে।

জানা গেছে শিক্ষকের  ১৫টি পদের মধ্যে অধ্যক্ষ সহ বাংলা বিষয়ে ২টি পদ, আইসিটি, অর্থনীতি, পৌরনীতি, ইসলামের ইতিহাস, যুক্তিবিদ্যা, গণিত, রসায়ন, জীববিদ্যা, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, এবং উৎপাদন ব্যবস’াপনা ও বিপনন বিষয়ের একটি করে পদে কোনো শিক্ষক নেই।

বিজ্ঞান বিভাগের প্রদর্শকের তিনটি পদ, হিসাব রক্ষকের একটি পদ, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরের দুইটি পদ, গ্রন্থগারিকের একটি পদ, শরীর চর্চা শিক্ষকের একটি পদ ও পিয়নের তিনটি পদ শূন্য রয়েছে। শুধুমাত্র অর্থনীতি, পদার্থ ও ইংরেজি বিষয়ে তিনজন শিক্ষক রয়েছে। বাংলা বিষয়ে দুইজন শিক্ষক, একজন অধ্যক্ষ সহ ১৪টি বিষয়ে মোট ১৬জন শিক্ষক থাকার কথা থাকলেও অধ্যক্ষ সহ ১৩টি পদে কোনো শিক্ষক নেই। কলেজটিতে বর্তমানে একাদশ শ্রেণিতে ১’শ ২০জন ও দ্বাদশ শ্রেণিতে ১’শ ৩৪জন শিক্ষার্থী রয়েছে।

একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুশান্ত বর্মন বলেন, কলেজে শিক্ষক সংকট থাকায় আমাদের বেকায়দায় পড়তে হয়েছে। ক্লাসের রুটিন থাকলেও শিক্ষক সংকটের দরুন সে মোতাবেক ক্লাস হয় না। দ্বিতীয় বর্ষের মানবিক বিভাগের আরেক শিক্ষার্থী স্বর্ণা আক্তার বলেন, কলেজে কোনো ক্লাসই সময়মত হয় না। একজন পদার্থ বিজ্ঞানের স্যার গণিত, রসায়ন ক্লাস নেন। শিক্ষক সংকটের কারণে শিক্ষার্থীরা আগামীতে ভালো ফলাফল নিয়ে শংকায় রয়েছেন। সেই সাথে অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করছেন।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও অর্থনীতি বিষয়ের শিক্ষক আলাউদ্দিন বলেন, এক সময়ে বেশ কয়েকটি বিষয়ে শিক্ষক ছিল। মফস্বল এলাকায় সরকারী কলেজ হওয়ায় শিক্ষকরা এসে বেশিদিন থাকতে চান না। শিক্ষক সংকটের দরুন ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে স্থানীয় দুই ছেলেকে দিয়ে খন্ডকালীন শিক্ষক হিসাবে ক্লাস করিয়ে নিচ্ছি। সেই সাথে এ বিষয়টি বেশ কয়েকবার সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here