বড় ব্যবধানে হার। অধিনায়কের এক ম্যাচ নির্বাসন। তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিভ্রান্তি। এর সঙ্গে যোগ হল নতুন বিতর্কও। গাব্বায় হারের পর রোটেশন নীতি সমর্থন করতে গিয়ে মহেন্দ্র সিংহ ধোনি বলে দিলেন, দলের তিন প্রধান ব্যাটসম্যানকে একসঙ্গে খেলানো হচ্ছে না কারণ ফিল্ডিংয়ে তাঁরা চটপটে নন। তাঁরা একসঙ্গে খেললে ফিল্ডিংয়ে অন্তত কুড়ি রান বেশি যাবে। ভারতীয় ব্যাটসম্যানদের উপর সেই বাড়তি কুড়ি রান তোলার চাপও তৈরি হবে।
গাব্বায় অস্ট্রেলিয়ার কাছে ১১০ রানে হেরে উঠে সহবাগ-সচিন-গম্ভীরকে একসঙ্গে না খেলানো নিয়ে ভারত অধিনায়ক বলেছেন, “ওদের তিন জনকে একসঙ্গে খেলতে দেখতেই পারেন। কিন্তু তা হলে আমাদের ফিল্ডিংয়ে খুব বড় তফাত হয়ে যাবে। শুধু এই তিন জন নয়, দলের অনেকেই ফিল্ডিংয়ে স্লো। সে ভাবে দেখলে শুধু দু’তিন জন ভাল ফিল্ডার আছে।” ধোনির আরও ব্যাখ্যা, “বলছি না এরা খারাপ ফিল্ডার। কিন্তু এ রকম বড় মাঠে কিছুটা মন্থর হয়ে পড়ে। ওদের দিকে বল ঠেলে দিয়ে বিপক্ষ ফায়দা তুলতে চাইবে। ওদের এমন কোনও জায়গা থেকে বল ছুড়তে হতে পারে যাতে ওদের উপর চাপ তৈরি হবে। এটা তো ভারত নয় যে বাউন্ডারির ধার থেকে বল নিয়ে ছুড়ে দিলাম। এখানে পেশি বা হ্যামস্ট্রিংয়ে টান লেগে যেতে পারে।

ধোনির মন্তব্যের পর প্রশ্ন উঠে পড়েছে যে, সচিন-সহবাগ-গম্ভীরকে নিয়ে যে রোটেশনের কথা বলা হচ্ছিল তা কি আদৌ সত্যি? নাকি ক্রিকেটীয় কারণেই এক সঙ্গে তাঁদের তিন জনকে খেলানো হচ্ছে না? অধিনায়কের আজকের মন্তব্য শুনে মনে হবে পরেরটাই ঠিক।

অন্য দিকে, শ্রীলঙ্কার সঙ্গে ‘টাই’ ম্যাচের পর রবিবারও তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কে জড়াল ভারত। ইনি শ্রীলঙ্কা ম্যাচেরই বিতর্কিত আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড। এ দিন ২৯তম ওভারে সুরেশ রায়নার বলে মাইক হাসির স্টাম্পিংয়ের আবেদন করেন ধোনি। অস্ট্রেলিয়া তখন ১১৯-৩। তৃতীয় আম্পায়ারের কাছে সিদ্ধান্ত গেলে হাসিকে আউট ঘোষণা করেন অক্সেনফোর্ড। কিন্তু তাঁকে আবার ফিরিয়ে আনেন বিলি বাউডেন। পরে জানা যায়, তৃতীয় আম্পায়ার ভুল বোতাম টিপেছিলেন। নিজের ভুল বুঝতে পেরে মাঠের আম্পায়ারদের নির্দেশ দেন হাসিকে ফিরিয়ে আনার। হাসি হাসতে হাসতে ক্রিজে ফিরলেও ধোনিকে মোটেও খুশি দেখায়নি। ম্যাচের পরে তিনি বলেন, “আম্পায়ারদের বললাম যে মাঠে দাঁড়িয়ে আম্পায়ারিং করা কঠিন। কিন্তু শীতাতপনিয়ন্ত্রিত ঘরে বসে রিপ্লে দেখে সিদ্ধান্ত নেওয়ার বিলাসিতা যখন আছে, তখন একটু সময় নিয়ে সিদ্ধান্ত নেওয়া ভাল নয় কি?” সঙ্গে যোগ করেছেন, “হাসি আউট হওয়ায় খুশি হয়েছিলাম। তার দু’সেকেন্ড পরেই বলা হল, আম্পায়ার ভুল বোতাম টিপেছেন। এটা তো ইয়ার্কি নয়। মানছি উনি ভুল করেছেন। কিন্তু আমি জানতে চাই, ওয়েস্ট ইন্ডিজে যখন আমি আউট হয়েছিলাম তখন রিপ্লে-তে অন্য বল দেখানো হয়েছিল। তখন তো আমাকেও ফেরানো যেত। আম্পায়াররা যদি ধারাবাহিক হন তা হলে আমার কোনও আপত্তি নেই।

ভারত অধিনায়কের জন্য আরও খারাপ খবর, এক বছরেরও কম সময়ে এক দিনের ক্রিকেটে দু’বার স্লো ওভার রেটের অভিযোগে তাঁকে এক ম্যাচের নির্বাসন দিল আইসিসি। ধোনির ম্যাচ ফি-র ৪০ শতাংশ এবং দলের বাকি সদস্যদের ম্যাচ ফি-র ২০ শতাংশ জরিমানা হয়েছে। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবেন না ধোনি।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/স্পোর্টস নিউজ

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here