স্টাফ রিপোর্টার :: ক্ষমতাসীনদল ও তাদের জোট শরিকদের সঙ্গে বিরোধী রাজনৈতিক দলগুলোরসংলাপ আশাবাদের দিকে যাচ্ছে বলে জানিয়েনে যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

শুক্রবার রাতে গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে সংলাপ শেষে নিজ বাসায় সাংবাদিকদের একথা জানান তিনি।

বি. চৌধুরী বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী সরকার যদি নির্বাচন কমিশনকে সম্পূর্ণ নিরপেক্ষভাবে কাজ করার সুযোগ দেয়, নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ যদি তৈরি হয়, তাহলে বিকল্পধারা ও ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি ইতিবাচক হিসেবে বিবেচনা করবে।

তিনি বলেছেন, গণভবনে অনুষ্ঠিত সংলাপে যুক্তফ্রন্টের দাবিগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত যৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছেন। নির্বাচনের আগে ন্যূনতম নিরপেক্ষ পরিবেশ তৈরি হলে বিকল্পধারা নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট আগামী নির্বাচনে যাবে। তবে তার আগে বিকল্পধারা এবং জোট নেতাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

তিনি বলেন, দাবি বাস্তবায়িত হবে কি না তা আমি বলতে পারব না। তবে তারা স্বীকার করেছেন যে এ দাবিগুলো বাস্তব। তারা স্বীকার করেছেন এগুলো তারা বিবেচনা করবেন এবং কোনও কোনও জায়গায় তারা স্বীকৃতি দিয়েছেন এটা এটা গ্রহণ করা হবে।

বি. চৌধুরী বলেন ইভিএম ব্যবহারে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের কর্মকর্তা ও কর্মচারিদের যথেষ্ট অভিজ্ঞতা নেই। সেই জন্য আমরা এই নির্বাচনে ইভিএম ব্যবহার সঠিক হবে না বলে মনে করি। জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে অধ্যাদেশ হয়ে গেছে। তবুও তিনি রাষ্ট্রপতির সাথে কথা বলবেন।

তিনি বলেন, নির্বাচনের আগে রাজনৈতিক কারণে আটক বন্দীদের মুক্তি দেয়ার দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন এ ব্যাপারে আমরা আগেই রাজি হয়েছি। এটা বাস্তব দাবি।

নির্বাচনকালীন সরকার গঠন, সংসদ ভেঙে দেয়া, ইসি পুনর্গঠন, ইভিএম ব্যবহার না করা ও ভোটে সেনাবাহিনী মোতায়েনসহ সাত দফা দাবি নিয়ে শুক্রবার সন্ধ্যায় গণভবনে যান যুক্তফ্রন্টের ২১ সদস্যের প্রতিনিধি দল।

তারা গণভবনে ঢুকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ উপস্থিত নেতৃবৃন্দের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে ব্যাংকোয়েট হলে ঢুকে নির্ধারিত আসনে বসেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here