শুরু হচ্ছে শ্রী শ্রী গোপালচাঁদ ঠাকুরের মেলা মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, মোরেলগঞ্জ প্রতিনিধি :: বাগেরহাটের মোরেলগঞ্জে শনিবার (৮ এপ্রিল) থেকে শুরু হচ্ছে শ্রী শ্রী গোপালচাঁদ ঠাকুরের ৩ দিন ব্যাপি ঐতিহ্যবাহী ত্রয়োদশীয় মদন ১০৫ তম মেলা । সকালে স্নানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সকল কর্মকান্ডের শুরু করবে ভক্তরা।

উপজেলার জিউধরা ইউনিয়নের লক্ষীখালী পুণ্যধামে শ্রী শ্রী গোপাল চাঁদ সাধূ ঠাকুরের এ মেলায় শুধূ এ দেশেরেই নয় পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও বহু ভক্তের আগমন ঘটে। বারুনী স্নানোৎসবের মদ্য দিয়ে সোমবার শেষ হবে তিন দিনের এ মেলা।

এ মেলা সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান হলেও হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃষ্টানসহ বিভিন্ন ধর্মের মানুষ শ্রী শ্রী গোপালচাঁদ ঠাকুরের এ মেলা উপভোগ করতে জমায়েত হয়। এক শ ৪ বছর পূর্বে গোপাল চাঁদ সাধু ঠাকুর মোরেলগঞ্জের জিউধরা ইউনিয়নের লক্ষীখালী গ্রামে একটি আশ্রম প্রতিষ্ঠা করলে সেই থেকে প্রতি বছর ওই আশ্রমে সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের আসর বসতে থাকে। ওই আসরটি পর্যায়ক্রমে বড় ধরণের মেলায় পরিনত হয়।

মেলা উপলক্ষে প্রতি বছর এখানে হাজার হজার লোকের সমাগম ঘটে। দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষ শ্রী শ্রী গোপালচাঁদ সাধুর মঠ, মেলা উপভোগ ও সাধুর উত্তসূরী গদিনশীন সাগর সাধু ঠাকুরের দর্শন ও আর্শিবাদ লাভের জন্য ছুটে আসেন। দূর-দুরান্ত থেকে সাধু ও ভক্তদের এক একটি দল ডঙ্কা, ঢাক, ঢোল, ঝাঁক, চাকি, বাঁশি, শঙ্খ, শিঙ্গা, এক তারা, দোতরাসহ বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে নিশান উড়িয়ে হরিনামের মাতম তুলে পায়ে হেটে সাধু বাড়িতে পৌছে।

প্রতি বছরের ন্যায় এবছরও পিরোজপুরের ভান্ডারিয়া থেকে আগত ভক্তবৃন্দের মধ্যে বাবু নিরঞ্জন মন্ডল ও শ্রী জয়দেব সাহা জানান, পূণ্য অর্জনের জন্য তারা প্রতিবছরের ন্যায় এবারও একটি দল নিয়ে সাধুর বাড়ির উদ্দেশে রওয়ানা হয়েছে। ওড়াকান্দি মেলার ১৫দিন পরে মোরেলগঞ্জের হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের এ মেলা শুরুহয়।

মেলায় আশা ভক্তদের  নিরাপত্তার জন্য পর্যাপ্ত  সংখ্যক পুলিশ ডিউটিতে আছেন বলে জানান, থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. রাশেদুল আলম।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here