টম ল্যাথামের দুর্দান্ত সেঞ্চুরি ও কলিন মানরোর ঝোড়ো ইনিংসে বাংলাদেশকে ৩৪২ রানের বিশাল টার্গেট দিয়েছে নিউজিল্যান্ড। পাহাড় সমান এ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ দল।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১২ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪৩ রান। তামিম ইকবাল (২৩) ও সাকিব আল হাসান (০) রানে ব্যাট করছেন।

এর আগে জয়ের লক্ষ্য সতর্ক ভাবেই শুরু করে ছিলেন দুই ওপেনার। তবে ইনিংসের ৭ ওভারের টিম সাউদির তৃতীয় বলে উইকেট রক্ষক রনকির বলে তালুবন্দি হয়ে ফিরেন ইমরুল। বিদায়ের আগে তার সংগ্রহ ছিল ১৬ রান। এর সৌম্য ফিরেন মাত্র ১ রান করে আর শূন্য রানে ফিরেন মাহমুদুল্লাহ। দুই জনকেই ফিরান জেমস নিশাম।

এদিকে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৪১ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

প্রায় আড়াই বছর পর বিদেশের মাটিতে ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে সফরকারিরা। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। টসের সময় টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা জানান, জিতলে তিনি বোলিংই বেছে নিতেন।

টস জিতে ব্যাট করতে নেমে কিউই ওপেনার টম ল্যাথামের ১৩৭ রানের উপর ভর করে বাংলাদেশকে পাহাড় সমন লক্ষ্য ছুঁড়ে দেয় স্বাগতিকরা। ৪৭ ওভারের তৃতীয় বলে ল্যাথামকে নিজের দ্বিতীয় শিকার বানন মুস্তাফিজ। শেষ পর্যন্ত ১২১ বলে ৪ ছক্কা ও ৭ চারে ১৩৭ রানে গিয়ে থামে ল্যাথামের ইনিংস।

এছাড়া ৮৭ রানের ঝড়ো ইনিংস খেলেন কলিন মানরো। সাকিব আল হাসানের বলে তাসকিনের তালু বন্ধি হওয়ার আগে মানরোর সংগ্রহ ৬১ বলে ৪ ছয় ও ৮ চারে ৮৭ রান করেন। এছাড়াও গাপটিল (১৫), কেন উইলিয়ামসন (৩১), নিল ব্রুম (২২), জেমস নিশাম (১২) ও লুক রনকি করেন (৫)রান। ৮ রানে অপরাজিত আছেন মিচেল স্যান্টনার ও টিম সাউদি ৭ রানে।

দীর্ষ দিন পর ইনজুরি থেকে ফিরে দুর্দান্ত শুরু করেছিলেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। নিউজিল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন এই পেসার। তিনি তুলে নেন ২ উইকেট। এছাড়া বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান নেন ৩টি ও তাসকিন আহমেদ নিয়েছেন ২ করে উইকেট।

সোমবার ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে মুখোমুখি হয় দুই দল। বাংলাদেশ সময় আজ ভোর ৪টায় শুরু ম্যাচটি। খেলাটি সরাসরি সম্প্রচার করছে বিটিভি, চ্যানল নাইন ও গাজী টিভি।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড দল:কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, নিল ব্রুম, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, টম ল্যাথাম, কলিন মানরো, জেমস নিশাম, লুক রনকি, মিচেল স্যান্টনার, টিম সাউদি।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here