শীতের তীব্রতা বেড়ে: পুরাতন কাপড়ের পসরা, বিভিন্ন রোগের প্রাদূর্ভাবমোঃ মিলন পারভেজ, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি :: দিনাজপুরের পার্বতীপুরে ঘন কুয়াশার সাথে হিমেল বাতাস ও আকাশে মেঘে ঢাকা থাকায় কাংখিত সূর্যের দেখা মিলছে না। শীতে কাতর হতদরিদ্র ও অভাবী মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

পার্বতীপুরে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় পুরাতন কাপড় নিয়ে রেল লাইনের ধারে পসরা সাজিয়ে বসেছে দোকানদাররা। পুরাতন কাপড়ের দোকান গুলোতে উচ্চবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত শ্রেণীর লোকজন শীতের কাপড় সংগ্রহে ঢু মাড়ছে রেল লাইনের ধারে পসরা সাজানো দোকান গুলোতে।

তবে দাম চড়া হলেও বিক্রি চলছে তুমুল ভাবে। গত বছর যে কাপড় বিক্রি হয়েছে ৭০/৮০ টাকায়, এবার তার দাম উঠেছে ১শ’ থেকে ১২০ টাকা।

অভাবী ও সীমিত আয়ের লোক দোকানে ভীড় করলেও কিনছে সামান্য। সবচে দূর্ভোগের শিকার হচ্ছে দিনমজুর শ্রেনীর লোকেরা।

অন্যদিকে শীতজনিত রোগের প্রভাব বৃদ্ধি পেয়েছে। বেশির ভাগ শিকার হচ্ছে দরিদ্র ও মজুর শ্রেনীর মানুষ বলে জানা যায়। জ্বর, সর্দি-কাশি, ডায়রিয়া ও নিউমোনিয়া ছড়িয়ে পড়ছে ঘরে ঘরে। হাসপাতাল ও ক্লিনিককে এসব আক্রান্তদের মধ্যে বেশী ভাগই শিশু।

এব্যাপারে উপজেলা পরিবার ও কর্মকর্তা ডা. আতিয়ার রহমান শীত নিবারনের পর্যাপ্ত কাপড়ের অভাব এর অন্যতম কারন বলে জানান। পার্বতীপুর ৫০ শয্যা হাসপাতালে প্রতিদিন গড়ে ৫০/৬০ জন রোগী আসছে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে। এদের মধ্যে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশি বলে জানান তিনি।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here