চুমকিস্টাফ রিপোর্টার :: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এম.পি বলেছেন, শিশুরা কৌতুহলী তারা নানা বিষয়ে প্রশ্ন করে আমরা অনেক সময় বিরক্ত হয়ে ধমক দিয়ে বলি ‘চুপ’ থাক। ‘এত প্রশ্ন কর কেন’। এই ধরনের আচরণ শিশুকে হতাশ করে। শিশুরা হীনমন্যতায় ভোগে। যা শিশুর শারীরিক ও মানসিক বিকাশ ব্যহত করে। আর শুণ্য থেকে ৫ বছর বয়সের মধ্যে শিশুর ৮০ শতাংশ বিকাশ সাধিত হয়। তাই শিশুকে ধমক দেয়া, প্রহার করা কিংবা অপমান করা থেকে বিরত থাকতে হবে। তাদের প্রত্যেকটি প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করতে হবে।

তিনি আজ বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বিশ্ব শিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহের কার্যক্রমের উদ্বোাধনের সময় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। বিশ্ব শিশু দিবসের প্রতিপাদ্য বিষয়: গড়তে শিশুর ভবিষ্যৎ, স্কুল হবে নিরাপদ।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি এর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লায়লা জেসমিন, ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড প্রোটেকশন সেকশনের চিফ জন লিবি। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমীর পরিচালক আনজির লিটন প্রমুখ।

প্রতিমন্ত্রী বলেন শিশুরা হল আমাদের আগামী। আগামী দিনকে সমৃদ্ধ করতে হলে সুস্থ শিশুর বিকল্প নেই। সুস্থ শিশুর পূর্বশর্ত সুস্থ মা। প্রতিটি নারী কারো ও না কারো মা। আমাদের আগামীকে সুন্দর করতে হলে প্রতিটি নারীকে ভাল রাখতে হবে। তাদের যত্নে নিতে হবে।

নাছিমা বেগম এনডিসি শিশুদের উদ্দেশ্যে বলেন তোমরা হবে উন্নত বাংলাদেশের কর্ণধার। তোমরা কোন ভূল পথে পা বাড়াবে না। মাদকের সংস্পর্শে যাবা না। মন দিয়ে লেখা পড়া করবে। জন লিবি বলেন শিশুরা হল শক্তিশালী জেঞ্জ মেকার ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই আমাদের ছোট রাসেল সোনা বইয়ের ব্রেইল এর মোড়ক উন্মোচন করেন এবং এক জন প্রতিবন্ধীর হাতে ব্রেইল তুলে দেন। আলোচনা সভা শেষে প্রতিমন্ত্রী শিশু একাডেমীর প্রাঙ্গনে ৭ দিন ব্যাপি খেলনা মেলার উদ্বোধন করেন। নানা আয়োজনে মন্ত্রণালয় বিশ্ব শিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উদযাপন করবে।

কর্মসূচীর মধ্যে রয়েছে ৮ তারিখ বিকাল ৩.০০ টায় ‘আমার কথাম শোন’ শিরোনামে আলোচনা সভা, যেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। ৯ তারিখ সকাল ১০.০০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল খেলার মাঠে পথ শিশু সমাবেশ, বিভিন্ন প্রতিযোগীতা ও খেলাধূলার উদ্বোধন। সকাল ১০.৪৫ টায় বাংলাদেশ শিশু একাডেমীতে পথ শিশুদের আর্ট ক্যাম্প উদ্বোধন। সকাল ১১.৩০ টায় জাতীয় প্রেস ক্লাবে বাল্যবিবাহ প্রতিরোধ দিবস উপলক্ষ্যে মানব বন্ধন। ১০ তারিখ সকাল ৯.০০ টায় জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে র‌্যালী। কন্যা শিশু দিবসের প্রতিপাদ্য বিষয়- থাকলে কন্যা সুরক্ষিত, দেশ হবে আলোকিত।

তাছাড়া প্রতিদিন বিকাল ৩.০০ টায় শিশু একাডেমী মিলনায়তনে আমার কথা শুন শিরোনোমে একটি অনেুষ্ঠান করা হবে। সেখানে শিশুরা বলবে বড়রা শুনবে। এবং প্রতিদিন বিকাল ৩.০০ টা থেকে সন্ধ্যা ৮.০০ টা পর্যন্ত বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গনে শিশুদের খেলনা মেলা চলবে। মেলায় প্রতিদিন ১০০ শিশুকে ফ্রি খেলনার উপহার দেয়া হবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here