মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্ত্রিপরিষদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিলেন রেক্স টিলারসন। তিনি এক্সন মোবিল কোম্পানির সাবেক চেয়ারম্যান ও প্রধান নির্বাহী।

৬৪ বছর বয়সী রেক্সের বাড়ি টেক্সাসে। সিনেটে ৫৬-৪৩ ভোটে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নিয়োগকে অনুমোদন দেয়া হয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ট্রাম্পের মনোনীত স্বাস্থ্য ও অর্থমন্ত্রী অনুমোদনের জন্য রিপাবলিকান সিনেটরদের নীতিমালা পরিবর্তনের পর এবং সিনেট থেকে ডেমোক্র্যাট সদস্যদের বয়টক সত্ত্বেও এই ভোটাভোটি হয়।

রাশিয়ার সঙ্গে সম্পর্কের কারণে রেক্সকে ব্যাপক তদন্ত ও যাচাইয়ের সম্মুখীন হতে হয় এবং তিনি বিতর্কিত হয়ে পড়েন।

ওভাল অফিসে ভাইস প্রেসিডেন্ট রেক্সকে শপথ বাক্য পাঠ করান। এ সময় ট্রাম্প তাকে বলেন, ‘আপনার সারা জীবনের প্রস্তুতি আজ এই মুহূর্তের জন্যই। ’

এর কিছুক্ষণ আগে ট্রাম্প দিলেওয়ার বিমান ঘাঁটি থেকে ওয়াশিংটন ফেরেন। সেখানে সপ্তাহান্তে ইয়েমেনে একটি অভিযান চালানোর সময় মার্কিন নেভি সিলের এক সদস্য নিহত হয়।

ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই মার্কিন কোনো বাহিনীর এ ধরনের প্রথম অভিযান।

নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এই প্রেসিডেন্টের অধীনে কাজ করার সময় আমি সব সময়ই মার্কিন নাগরিকদের স্বার্থ সংরক্ষণ করে যাব। ’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ট্রাম্পের পক্ষ থেকে রেক্সকে চীন ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের পাশাপাশি জলবায়ু পরিবর্তন ও মানবাধিকারের মতো বিষয়গুলোতেও সমঝোতা করতে হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here