জহিরুল ইসলাম শিবলু।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগতি, কমলনগর, রায়পুর, রামগঞ্জ ও লক্ষ্মীপুর সদর উপজেলার ১৩৮টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। গ্রাম গুলোতে প্রাথমিক বিদ্যালয় না থাকায় শিড়্গার আলো থেকে বঞ্চিত হচ্ছে অধিকাংশ শিশু।

অপর দিকে, যে শিশু গুলো বিদ্যালয়ে পড়তে আগ্রহী তারাও বিদ্যালয় দুরে হওয়ায় প্রতিদিন স্কুলে যেতে চায়না। বিদ্যালয়ে যাতায়াতের দুরত্ব বেশি হওয়ায় অভিভাবরা তাদের ছেলে- মেয়েদের স্কুলে পাঠিয়ে চিন্তাগ্রস্থ থাকেন। তাই প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে গ্রাম গুলোতে বিদ্যালয় স্থাপনের জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন অভিভাবকেরা।

রামগতি উপজেলা সহকারী শিক্ষা অফিসার মজিবুর রহমান জানান, উপজেলার ৫টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। গ্রাম গুলো হচ্ছে, সবুজ গ্রাম, দক্ষিণ টুমচর, মাইন উদ্দিন সমাজ, পূর্ব তেলিয়ার চর ও পশ্চিম তেলিয়ার চর। তিনি বলেন, এসব গ্রামের তালিকা করে কর্তপক্ষের কাছে প্রেরণ করা হয়েছে।

কমলনগর উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার এ টি এম এহছানুল হক চৌধুরী জানান, উপজেলার ১৪টি গ্রামের প্রাথমিক বিদ্যালয় না থাকার তালিকা তৈরী করা হয়েছে, গ্রাম গুলো হল- চর পাগলা তসলিম পাড়া, চর কাদিরা আশ্রায়ণ, ইসমাইল পাড়া, দক্ষিণ চর ফলকন, পশ্চিম চর ফলকন ছিদ্দিক মাস্টার পাড়া, দক্ষিণ পূর্ব চর বসু, চর ঠিকা মোল্লা পাড়া, দক্ষিণ পশ্চিম চর পাগলা, কাদির পন্ডিতের হাট, দক্ষিণ চর মার্টিন মাওলানা পাড়া, পূর্ব ফলকন উপকূলীয় গ্রাম, উত্তর চর জাঙ্গালিয়া মাস্টার পাড়া ও রসুলপুর।

রায়পুর উপজলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা ফেরদৌস, রামগঞ্জ উপজেলা সহকারী  প্রাথমিক শিক্ষা অফিসার মো. মঈনুল ইসলাম ও লক্ষ্মীপুর সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার হুমায়ুন কবির বলেন, এই তিনটি উপজেলায় ১১৯টি বিদ্যালয় বিহীন গ্রামের তালিকা তৈরী করা হচ্ছে।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বিদ্যালয় বিহীন গ্রামে ‘‘১৫০০ বিদ্যালয় স্থাপন প্রকল্প’’ হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের আওতায় যে সব গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই ওই সব গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হবে। এ ব্যাপারে প্রত্যেক উপজেলা থেকে তালিকা তৈরী করে কর্তৃপক্ষ বরাবর প্রেরন করা হচ্ছে।

লক্ষ্মীপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল আজিজ বলেন, লক্ষ্মীপুরের ৫টি উপজেলা ১৩৮টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। যে সব গ্রামে দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই, দুই হাজারের বেশি জনসংখ্যা আছে এবং স্থানীয়রা বিদ্যালয় স্থাপনের জন্য জমিদান করতে আগ্রহী ওই সব গ্রামে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে। এর আগে ২০১৫ সালে জেলায় বিদ্যালয় বিহীন ১৩টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here