প্রজাতন্ত্র দিবসের প্যারেডে নিরাপত্তা বাড়ানোর জন্য এবার রাস্তায় নামানো হচ্ছে মাওবাদী দমনে দক্ষতা প্রদর্শন করা ইন্দো-টিবেতান বর্ডার পুলিশের কুকুরদের। আগামী ২৬ জানুয়ারির নিরাপত্তা নিশ্চিত করতে তাদেরকেই নিয়ে আসা হচ্ছে।

তারই ট্রেনিং দেওয়া হচ্ছে ক্র্যাক কে-৯ ইউনিটকে।

গোয়েন্দা সূত্রে খবর, নোট বাতিলের জেরে পাকিস্তানের জঙ্গিদের হাতে অর্থ নেই। ফলে তারা হামলা চালাতে পারছে না। এমনকি কাশ্মীরের পাথর ছোঁড়ার পয়সাও দিতে পারছে না লস্কর-ই-তৈয়বার মত সংগঠন। তবে ২০১৭-র প্রজাতন্ত্র দিবসে নিরাপত্তা থাকবে তুঙ্গে।

সূত্রের খবর, নিরাপত্তা ব্যবস্থা কিভাবে সাজানো হবে সেই বিষয়ে একটি বৈঠক হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে। সেখানে সেনাবাহিনীর বিভিন্ন ফোর্সের সঙ্গে সঙ্গে আইটিবিপি’র এই বিখ্যাত ক্র্যাক কে-৯ ইউনিটকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আরও জানা গেছে, এবার গোয়েন্দাদের কাছে বিশ্বস্ত সূত্রের খবর রয়েছে যে, জঙ্গিরা প্রজাতন্ত্র দিবসের প্যারেডকে টার্গেট করতে পারে। ফলে কোর জোনে মোতায়েন করা হবে এই কুকুরদের। নিরাপত্তা কড়া করতে ট্রেনিংপ্রাপ্ত, আক্রমণাত্মক ল্যাব্রাডর, জার্মান শেফার্ড, ম্যালিনিয়স প্রভৃতি প্রজাতির কুকুর মোতায়েন করবে আইটিবিপি।

কুকুরের এই টিমকে রাখার কারণ হল, ক্র্যাক কে-৯ ইউনিটই একমাত্র যাদেরকে আফগানিস্তানে নাশকতা রুখতে ব্যবহার করেছিল ভারত। ফলে তালেবানদের আইইডি ব্যবহার নিয়ে এদের যথেষ্ট জ্ঞান রয়েছে। আর তালেবানদের মত একই পন্থায় বোমা ব্যবহার করে লস্কর। তাই দিল্লির নিরাপত্তায় এদের কোনো বিকল্প নেই। সূত্র: কলকাতা টোয়েন্টিফোর।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here