ষ্টাফ রিপোর্টার :: ঐতিহাসিক আগরতলা মামলার অন্যতম আসামি মাহফুজুল বারীর স্মরণে আজ (৫ ফেব্রুয়ারি, রোববার) লক্ষ্মীপুরের রামগতি উপজেলার রামগতি আহমদিয়া কলেজে এক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

কলেজ কর্তৃপক্ষ ওই অনুষ্ঠানের আয়োজন করেন। সকাল ১১টায় কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল ওয়াহেদ।

বিশেষ অতিথি ছিলেন রামগতি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আহমদ উল্যাহ সেলিম ও চর রমিজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার।

কলেজের সহকারি অধ্যাপক মো. শাহজাহান আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন কলেজের সহকারি অধ্যাপক এ কে এম আবুল হাশেম বাহাদুর, কলেজ গভর্নিং বডির সাবেক সদস্য মীর খবির উদ্দিন ও প্রথম বর্ষের শিক্ষার্থী মো. মঞ্জুর হোসেন।

রামগতি দ্বায়রা শরীফের পীর শাহ আবদুল মোহাইমেন অনুষ্ঠানে মিলাদ ও দোয়া পরিচালনা করেন। ১৯৩৮ সালে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চরগাজী ইউনিয়নে মাহফুজুল বারী জন্মগ্রহণ করেন।তিনি পাকিস্তান বিমান বাহিনীতে কাজ করতেন।

পাকিস্তান রাষ্ট্রকে বিভক্ত করে তৎকালীন পূর্ব পাকিস্তানকে (বর্তমান বাংলাদেশ) স্বাধীন করার গোপন তৎপরতায় জড়িত থাকার অভিযোগে তিনি গ্রেপ্তার হন।

পরে তাঁকে আগরতলা মামলায় অভিযুক্ত করা হয়। ১৯৬৯ সালে ব্যাপক জন-আন্দোলনের চাপে আগরতলা মামলা প্রত্যাহার করা হলে তিনি মুক্ত হন।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ২ নম্বর সেক্টরে তথ্য আদান-প্রদানের কাজ করেন তিনি।১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সপরিবারে নিহত হলে তিনি কানাডায় বসবাস শুরু করেন। গত ২৩ জানুয়ারি ঢাকার হার্ট ফাউন্ডেশনে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here