“আমাদের বিবেক এখনো মরে নাই, বাংলার মাটিতে রাজাকারদের ঠাঁই নাই” এই সেস্নাগানকে ধারন করে বিজয়ের চল্লিশ বছর উদযাপন এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে ঘাতক দালাল নির্মূল কমিটির (ঘাদানিক) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা। সোমবার বেলা সোয়া ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এ মানববন্ধন পালিত হয়।

ঘাতক দালাল নির্মূল কমিটি রাবি শাখার সহ সভাপতি শিবলী ইসলামের সভাপতিত্বে এ মানববন্ধন শেষে বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. ফায়েকুজ্জামান, ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী মহানগরীর সাধারন সম্পাদক প্রফেসর ড. সরকার সুজিত কুমার, রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর গোলাম সাব্বির ছাত্তার, জনসংযোগ প্রশাসক এবং ইতিহাস বিভাগের অধ্যাপক প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র, গোলাম সারওয়ার, ঘাদানিক মতিহার থানার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিক, বোয়ালিয়া থানার সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল, রাবি শাখার সাধারন সম্পাদক ফিরোজ কবির, সহ সাধারণ সম্পাদক মেহেদী হাসান ও ইমরান হোসেন। এ মানববন্ধনে রাবি ঘাদানিক নেতাকর্র্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, বর্তমানে দেশ দুটি প্রধান দলে বিভক্ত হয়ে পড়েছে। একটি স্বাধীনতার পক্ষে আরেকটি স্বাধীনতার বিপড়্গে। বিরোধী দলীয় প্রধানমন্ত্রী যুদ্ধাপরাধীদের বাঁচাতে রোডমার্চ, হরতালসহ বিভিন্ন অগণতান্ত্রিক কর্মকান্ড পালন করে যাচ্ছে। তিনি বর্তমানে জামাতের আমীর হয়ে যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতে মাঠে নেমেছেন।

মার্কিন রাষ্ট্রদূত স্টাফিন জে র‌্যাপের বক্তব্যের সামালোচনা করে বলেন, তিনি যে বক্তব্য দিয়েছেন তা সম্পূর্ন মিথ্যা। যুক্তরাষ্ট্র মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে ছিল বলে উল্লেখ করেন তারা। তারা আরো বলেন, যুদ্ধাপরাধীদের বিচারে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে! যখন ১৯৭১ সালে ৩০ লক্ষ সাধারণ মানুষকে হত্যা করা হয়েছিল, ২ লক্ষ মা বোনের ইজ্জত লুণ্ঠন করা হয়েছিল তখন মানবাধিকার লংঘন হয়নি?

ছাত্র উপদেষ্টা প্রফেসর গোলাম সাব্বির ছাত্তার বলেন, দেশ বর্তমানে ১৯৭৫ সালে দিকে এগিয়ে যাচ্ছে। এ বিচারকে বাধাগ্রসত্ম করতে বিরোধী দলীয় নেতাকর্মীরা উল্টো পথে চলছেন। কিন্তু সত্য কখনো চাপা থাকে না। বিজয়ের ৪০ বছর পেরিয়ে গেলেও যুদ্ধাপরাধীদের বিচার হবে উল্লেখ করে বলেন।

জনসংযোগ প্রশাসক চিত্ত রঞ্জন মিশ্র বলেন, যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে গত বছর মীর কাসিম আলী ২৫ মিলিয়ন টাকা বিনিয়োগ করেছেন। এর সাথে দেশী বিদেশী চক্র ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। যুদ্ধাপরাধীদের ফাঁসির কাষ্টে ঝুলিয়ে বাঙ্গালীর ললাট হতে কালিমা মোচনের দাবি করেন তিনি।
আব্দুল খালেক রিয়াদ

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/রিয়াদ/রাজশাহী বিশ্ববিদ্যালয়

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here