কলকাতা : ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় তিন অপরাধীর ফাঁসির সাজা রদ করে যাবজ্জীবন সাজার নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পি.সদাশিবমের নেতৃত্বে একটি ডিভিশন বেঞ্চ তিন অপরাধী মুরুগান, সান্থন এবং পেরারিভালানের মৃত্যুদন্ডের বদলে যাবজ্জীবন সাজা ঘোষনা করে।

উল্লেখ্য ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরামপুদুরে এক নির্বপাচনী জনসভায় অংশ নেওয়ার সময় আত্মঘাতী মান বোমার হামলায় প্রাণ হারান রাজীব গান্ধী। এই হত্যাকান্ডে জড়িত থাকার দায়ে শ্রীলঙ্কার নিষিদ্ধ জঙ্গি সংগঠন এলটিটিই-এর তিন সদস্য মুরুগান, সান্থন এবং পেরারিভালান-কে ২০০০ সালে সুপ্রিম কোর্ট মৃত্যুদন্ডের শাস্তি দিয়েছিল। এরপরেই রাষ্ট্রপতির কাছে তাঁরা প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন। কিন্তু সেই আবেদনের প্রেক্ষিতে সিদ্ধান্ত নিতে দেরী হওয়ায় এই তিন অপরাধীর সাজা বদল করা হয়েছে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

রাজীব গান্ধী হত্যা মামলায় প্রথমে সব মিলিয়ে অভিযুক্ত ছিল ২৬ জন। ১৯৯৮ সালে আদালত ওই ২৬ জনের প্রত্যেককেই প্রাণদন্ডের নির্দেশ দেয়। পরে সুপ্রিম কোর্টে ১৯৯৯ সালে ২২ জনের সাজা কমিয়ে দেওয়া হয়। মৃত্যুদন্ড বহাল থাকে চারজনের এরা হলেন মুরগান, পেয়ারিভালান সান্থন এবং নলিনীর। পরে এই ভারতীয় মহিলা জেলের ভিতরেই মুরগানকে বিবাহ করে এবং একটি সন্তানের জন্ম দেয়। এরপরে তার প্রাণভিক্ষার আর্জি মেনে নেন রাষ্ট্রপতি, তার সাজা কমিয়ে যাবজ্জবীন কারাদন্ড করে দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here